Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Human Rights Commission

মানবাধিকার কমিশনের পেনশন-জট কাটল কোর্টে

কমিশন সূত্রের খবর, পেনশন এবং পিএফ থেকে তাদের কর্মীরা দীর্ঘ কাল বঞ্চিত ছিলেন। পরে পিএফ চালু হলেও পেনশন অধরা থেকে গিয়েছে।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৬:১০
Share: Save:

‘দিদিকে বলো’-র শরণাপন্ন হয়ে কাজ হয়নি। শেষে কলকাতা হাই কোর্টের নির্দেশে পেনশন চালুর ব্যবস্থা হল রাজ্য মানবাধিকার কমিশনের কর্মীদের। শুক্রবার বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের এজলাসে হাজির হয়ে পেনশন নিয়ে সরকারি অনুমোদনের নথি জমা দিয়েছেন অর্থসচিব মনোজ পন্থ। এ বিষয়ে সময় চান তিনি। বিচারপতির নির্দেশ, ৩ ফেব্রুয়ারি রাজ্যকে রিপোর্ট জমা দিতে হবে।

কমিশন সূত্রের খবর, পেনশন এবং পিএফ থেকে তাদের কর্মীরা দীর্ঘ কাল বঞ্চিত ছিলেন। পরে পিএফ চালু হলেও পেনশন অধরা থেকে গিয়েছে। অথচ এ ব্যাপারে সব রকমের সরকারি সুপারিশ ছিল। পেনশন চালু করার ব্যাপারে হাই কোর্টে মামলা করেন কমিশনের দুই কর্মী জ্যোতিষ মণ্ডল ও গোলোকবিহারী নাথ। তাঁদের আইনজীবী এক্রামুল বারি জানান, মামলার আগে কমিশনের প্রাক্তন চেয়ারম্যান তথা কলকাতা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি গিরিশচন্দ্র গুপ্ত ‘দিদিকে বলো’ ডেস্কে বিষয়টি জানিয়েছিলেন। তাতেও কাজ না-হওয়ায় মামলা করেন ওই দুই কর্মী।

সেই মামলার সওয়াল-জবাব পর্ব শেষে ২০২১ সালের ১১ নভেম্বর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় আট সপ্তাহের মধ্যে রাজ্যকে মানবাধিকার কমিশনের কর্মীদের পেনশন চালু র নির্দেশ দেন। কিন্তু সেই নির্দেশ পালন না-করায় অর্থসচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করে হাই কোর্ট। তার ভিত্তিতেই এ দিন হাজিরা দেন অর্থসচিব এবং পেনশন চালুর অনুমোদনের নথি জমা দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE