Advertisement
০৬ মে ২০২৪
BJP

তিন বছরের পুরনো মামলায় গ্রেফতারির শঙ্কা, বিজেপির ১১ নেতা-কর্মীকে রক্ষাকবচ হাই কোর্টের

২০১৯ সালে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে আইন অমান্য কর্মসূচিতে কিছু বিশৃঙ্খলার অভিযোগ ওঠে। সেই ঘটনায় বিজেপির তৎকালীন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ-সহ একাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করা হয়।

এক দিনে বিজেপির ১১ জন নেতা-কর্মীকে অন্তর্বর্তী রক্ষাকবচ দিল কলকাতা হাই কোর্ট।

—ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ২০:০০
Share: Save:

এক দিনে বিজেপির ১১ জন নেতা-কর্মীকে অন্তর্বর্তী রক্ষাকবচ দিল কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি জয় সেনগুপ্ত এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ বিজেপি নেত্রী মাফুজা খাতুন-সহ ১১ জনকে রক্ষাকবচ দেয়। একই সঙ্গে আদালত রাজ্যের কাছে তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগের কেস ডায়েরি তলব করেছে। আগামী ২৯ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

২০১৯ সালে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরে আইন অমান্য কর্মসূচি নিয়েছিল বিজেপি। গেরুয়া শিবিরের ওই কর্মসূচিতে কিছু বিশৃঙ্খলার অভিযোগ ওঠে। সেই ঘটনায় তৎকালীন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ-সহ একাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করা হয়। ওই ঘটনায় আগেই আগাম জামিন নিয়েছেন দিলীপ। এখন বিজেপির আরও কয়েক জন নেতা-কর্মী আগাম জামিন নিতে হাই কোর্টের দ্বারস্থ হন। ৩ বছরের পুরনো মামলায় গ্রেফতার হতে পারেন বলে তাঁদের আশঙ্কা। এই আশঙ্কা আদৌও সত্য কি না, রাজ্যের কাছে তা জানতে চায় হাই কোর্ট। রাজ্যকে বিচারপতি রায়ের প্রশ্ন, ‘‘এখন গ্রেফতার বা হেফাজতে নেওয়ার কি কোনও কারণ রয়েছে?’’

এত দিনের মামলায় ওই বিজেপি নেতা-কর্মীদের গ্রেফতার করা হবে কি না এই প্রশ্নে রাজ্যের উত্তরে সন্তুষ্ট হয়নি হাই কোর্ট। বিচারপতি রায়ের পর্যবেক্ষণ, এই ১১ জনকে যে এখনই গ্রেফতার করা হবে না, তা নিয়ে রাজ্যের অবস্থান স্পষ্ট নয়। এই পরই হাই কোর্ট বিজেপি নেতা-কর্মীদের আপাতত গ্রেফতার করা যাবে না বলে অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP BJP Leader Calcutta High Court Dilip Ghosh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE