Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Calcutta High Court

SSC: কেন বার বার অস্বচ্ছতার অভিযোগ! এসএসসি নিয়োগ নিয়ে ফের ভর্ৎসনা হাই কোর্টের

আদালতের প্রশ্ন, এসএসসি-এর বিরুদ্ধে কেন বার বার অস্বচ্ছতার অভিযোগ উঠছে? চাকরি প্রার্থীদেরই বা কেন বার বার আদালতের দ্বারস্থ হতে হচ্ছে?

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৭:২৫
Share: Save:

স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর নিয়োগ নিয়ে রাজ্যকে ভর্ৎসনা করল কলকাতা হাই কোর্ট। সোমবার একটি মামলার শুনানিতে আদালতের প্রশ্ন, রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে কেন বার বার অস্বচ্ছতার অভিযোগ উঠছে? চাকরি প্রার্থীদেরই বা কেন বার বার আদালতের দ্বারস্থ হতে হচ্ছে?

২০১৬ সালের নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে এসএসসি-র বিরুদ্ধে গরমিলের অভিযোগ উঠে। ২০১৯ সালের এসএসসি-র নিয়োগ প্রক্রিয়া শেষ হয়। এর পর চলতি বছরে জানা যায়, ওয়েটিং লিস্টের ২৫৩ নম্বর র‌্যাঙ্কের প্রার্থী সুযোগ পেয়েছেন। অথচ ২১৪ নম্বর প্রার্থী সুযোগ পাননি। ফলে নিয়োগে দুর্নীতি করা হয়েছে বলে অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা রুজু করা হয়। এসএসসি-র নিয়োগকে চ্যালেঞ্জ করে ওই মামলা করেন কয়েক জন চাকরিপ্রার্থী। সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে মামলাটির শুনানি হয়। শুনানিতে এসএসসি-র বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

কমিশনের কাছে বিচারপতি জানতে চান, কেন বার বার এ ধরনের বেনিয়মের অভিযোগ উঠছে? স্বচ্ছতার সঙ্গে কেন নিয়োগ করা হচ্ছে না? এই মর্মে এসএসসি-র কাছে হলফনামা তলব করেছে আদালত। আগামী ৩১ অগস্টের মধ্যে ওই হলফনামা আদালতে জমা দিতে হবে।

প্রসঙ্গত, নিয়োগ প্রক্রিয়া নিয়ে এর আগেও আদালতের ক্ষোভের মুখে পড়েছে রাজ্য। চলতি মাসেই উচ্চ প্রাথমিকে ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে এসএসসি-কে ভর্ৎসনা করেছিল কলকাতা হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE