Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: হাই কোর্টে খারিজ নজরুলের আপিল

ম্ন আদালতের রায়ের বিরুদ্ধে নজরুলের আর্জি খারিজ করে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ মঙ্গলবার জানান, এই মামলায় হাই কোর্ট হস্তক্ষেপ করবে না।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ০৭:১৫
Share: Save:

প্রথমে তাঁর আবেদন খারিজ করে দিয়েছিল ব্যাঙ্কশাল আদালত। চাকরির সুযোগ-সুবিধা নিয়ে মুখ্যমন্ত্রী এবং প্রশাসনের শীর্ষ কর্তাদের বিরুদ্ধে মামলা করার জন্য প্রাক্তন পুলিশকর্তা নজরুল ইসলামের আবেদন নাকচ করে দিল কলকাতা হাই কোর্টও। এই বিষয়ে ব্যাঙ্কশাল আদালতের নির্দেশই বহাল রেখেছে হাই কোর্ট। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে নজরুলের আর্জি খারিজ করে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ মঙ্গলবার জানান, এই মামলায় হাই কোর্ট হস্তক্ষেপ করবে না।

উচ্চ আদালত সূত্রের খবর, তাঁকে চাকরির ন্যায্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ তুলে ২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তদানীন্তন মুখ্যসচিব সঞ্জয় মিত্র, স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, পুলিশের ডিজি নপরাজিত মুখোপাধ্যায়-সহ কয়েক জন প্রশাসনিক কর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে চেয়ে ব্যাঙ্কশাল আদালতের দ্বারস্থ হন নজরুল। কিন্তু আদালত তা মঞ্জুর করেনি। সেই বছরই হাই কোর্টে আপিল মামলা করেন তিনি।

সেই মামলার শুনানিতে নিজেই সওয়াল করেছিলেন নজরুল। কোর্টে তাঁর মূল বক্তব্য ছিল, যে-ভাবে এবং যে-পদ্ধতিতে তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত হয়েছিল এবং চার্জশিট পেশ করা হয়েছিল, তা আইনসঙ্গত নয়। সরকারি আধিকারিকেরা আইনবিরুদ্ধ ভাবে তাঁর লেখা বইয়ের অনুবাদ করেছেন এবং নথি জাল করেছিলেন বলেও অভিযোগ জানান তিনি।

রাজ্য সরকারের তরফে পাল্টা সওয়ালে জানানো হয় যে, মামলাটি পুরোপুরি চাকরি সংক্রান্ত। তাই ফৌজদারি নয়, বরং সার্ভিস আইনে বিষয়টির বিচার হওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Nazrul Islam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE