Advertisement
০২ মে ২০২৪
Online Examination

Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনলাইনে না অফলাইনে? রায়দান স্থগিত রাখল হাই কোর্ট

এর আগে এই সংক্রান্ত একটি মামলা খারিজ করে দিয়েছিলেন বিচারপতি কৌশিক চন্দ। এ নিয়ে জনস্বার্থ মামলাও বিচারাধীন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১২:৩২
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে না কি অফলাইনে পরীক্ষা হবে সেই মামলার শুনানি শেষ। তবে মঙ্গলবার রায় ঘোষণা স্থগিত রেখেছে কলকাতা হাই কোর্ট।

মামলাকারী নীলব্জ গুপ্তের দাবি, রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা হচ্ছে। সেখানকার পরীক্ষার্থীরা বই খুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। আলিয়া বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রম শেষ করতে পারেনি বলে ‘ওয়েটেজ মার্কস’ দিচ্ছে। আর সেখানে কলকাতা বিশ্ববিদ্যালয় অর্ধেক পাঠ্যক্রম শেষ করে গোটা পাঠ্যক্রমের উপর অফলাইন পরীক্ষা নিচ্ছে। তাঁর প্রশ্ন, পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এই বৈষম্য কেন?

এই মামলাতেই মঙ্গলবার বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রায় ঘোষণা আপাতত স্থগিত রাখল। এর আগে এই সংক্রান্ত একটি মামলা খারিজ করে দিয়েছিলেন বিচারপতি কৌশিক চন্দ। আবার এই নিয়ে একটি জনস্বার্থ মামলাও বিচারাধীন রয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে গেলেও অনলাইনে পরীক্ষার দাবিতে কলেজ স্ট্রিট-সহ একাধিক জায়গায় বিক্ষোভ দেখিয়েছিলেন পরীক্ষার্থীরা। এ দিকে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ অব্যাহত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। সোমবারের পর মঙ্গলবারও বিশ্বভারতীর শিক্ষা ভবনের সামনে গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। সোমবারও পরীক্ষা বয়কট করে বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা। তালা ঝুলিয়ে দেওয়া হয় একাধিক ভবনে। যদিও সোমবারই বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে , অফলাইনেই পরীক্ষা হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE