Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
West Bengal government

Sourav Ganguly: সৌরভকে আর্থিক জরিমানা, অর্থদণ্ড রাজ্যকেও, ‘সস্তায় জমি’ মামলায় কড়া হাই কোর্ট

স্কুল তৈরির জন্য রাজ্য সরকারের থেকে নেওয়া জমি আগেই ফিরিয়ে দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৮
Share: Save:

জমি মামলায় ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে জরিমানা করল কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশ, টোকেন হিসেবে ১০ হাজার টাকা করে দিতে হবে সৌরভ ও তাঁর সংস্থাকে। একই সঙ্গে এই মামলায় জমি দেওয়ার ক্ষেত্রে নিয়ম না মানায় রাজ্য সরকার ও হিডকোকেও জরিমানা করেছে হাই কোর্ট। তাদেরও ৫০ হাজার টাকা করে দিতে হবে। জরিমানার ওই টাকা রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটির কাছে জমা দিতে হবে।

Advertisement

স্কুল তৈরির জন্য রাজ্য সরকারের থেকে নেওয়া জমি আগেই ফিরিয়ে দিয়েছেন সৌরভ। কিন্তু তাঁকে রাজ্য সরকারের সংস্থা হিডকো যে ভাবে জমি দিয়েছিল সেই পদ্ধতি নিয়ে একটি মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্ট। সোমবার সেই মামলার রায়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের রায়ে বলা হয়েছে, সৌরভকে বেআইনি ভাবে জমি দিয়েছে হিডকো। জমি সংক্রান্ত এই মামলায় সুপ্রিম কোর্টের যে রায় রয়েছে তা-ও মেনে চলা হয়নি। তার ফলেই ওই জরিমানা।

বিতর্ক শুরু হওয়ার পরে ২০২০ সালের অগস্ট মাসে রাজ্য সরকারের থেকে পাওয়া জমি ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। জানা যায়, নিউ টাউনে সিটি সেন্টার ২-এর কাছে ওই জমিতে (প্লট নং আইআইডি-২৯২০/১) দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিএসই বোর্ডের অনুমোদিত স্কুল করতে চেয়েছিলেন সৌরভ। সেই কারণে হিডকোর তরফ থেকে তাঁকে তৃণমূল জমানায় জমি দেওয়া হয়। সেই জমি নিয়ে বিধাননগরের ‘হিউম্যানিটি’ নামে একটি সংস্থা মামলা করে।

মামলা চলার মধ্যেই জমি ফিরেয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন সৌরভ। নবান্নে গিয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে জমি ফেরতের চিঠি দিয়ে আসেন ‘গাঙ্গুলি এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি’-র প্রেসিডেন্ট সৌরভ।

Advertisement

এমন অভিযোগ ওঠে যে, ওই জমি দেওয়ার জন্য কোনও দরপত্র ডাকা হয়নি। ২০১১ সালে সৌরভকে আবার ২.৫ একর জমি দেওয়া হয় নিউটাউন অ্যাকশন এরিয়া-৩ এলাকায়। মামলাকারীর পক্ষের আইনজীবী অনিন্দ্য লাহিড়ীর দাবি, ওই জমির দাম প্রায় ১০ কোটি টাকা। কিন্তু সৌরভ রাজ্যকে একটি চিঠি লিখে দাম কমানোর কথা বলেন। এর পরে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে জমির দাম ৪৫ শতাংশ কমিয়ে দেওয়া হয়। তাঁর আরও অভিযোগ, আইনি বিতর্ক এড়াতে ওই এলাকায় সৌরভ জমি ফেরত দিয়ে দেন।

পরে ফের একটি চিঠি লিখে সৌরভ আর্জি করেন, অ্যাকশন এরিয়া তিন-এর বদলে ওই একই দরে অ্যাকশন এরিয়া দুই-এ জমি দেওয়া হোক। হিডকো তথা রাজ্য সেটাও মেনে নেয়।

এর বিরুদ্ধেও মামলা দায়ের হয় হাই কোর্টে। ফের দাবি করা হয়, এ ক্ষেত্রেও বিনা দরপত্রে এবং কম দামে সৌরভকে জমি দেওয়া হয়েছে। এই আইনি বিতর্কের পর ফের ওই জমিটিও ফেরত দিয়ে দেন সৌরভ। কিন্তু মামলাটি এত দিন বহাল ছিল। সোমবার তারই নিষ্পত্তি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.