Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Calcutta High Court

ময়দানে গাছ কাটা যাবে না, মেট্রোর কাজে কলকাতা হাই কোর্ট দিল অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ

মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজ চলছে। ওই কাজের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন ময়দান এলাকায় ৭০০ গাছ কাটা হবে। এ নিয়ে অভিযোগ জানিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা করে একটি সংগঠন।

image of maidan, high court

ময়দানে গাছ কাটা যাবে না, জানাল কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:০৮
Share: Save:

মেট্রো রেলের কাজের জন্য ময়দানের গাছ কাটা যাবে না। ওই অংশে মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এবং বিভাসরঞ্জন দে-র ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগামী ৯ নভেম্বর পর্যন্ত ময়দান এলাকায় কোনও গাছ কাটা যাবে না।

মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজ চলছে। ওই কাজের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন ময়দান এলাকায় ৭০০ গাছ কাটা হবে। এ নিয়ে অভিযোগ জানিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা করে ‘পিপল ইউনাইটেড ফর বেটার লিভিং ইন কলকাতা’ নামে একটি সংগঠন। তাদের বক্তব্য, ময়দান এলাকা শহরের ফুসফুস। সেখানে এত গাছ কাটা হলে পরিবেশের ক্ষতি হবে। ১৯৫০ সালের পর থেকে শহরের তাপমাত্রা এখন সব থেকে বৃদ্ধি পেয়েছে। তাই গাছ কাটা বন্ধ করা হোক।

হাই কোর্টের পর্যবেক্ষণ, বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের মত জানার প্রয়োজনীয়তা রয়েছে। আপাতত মেট্রো রেলের কাজের জন্য ময়দান এলাকায় গাছ কাটা বন্ধ রাখা উচিত। বেঞ্চের পর্যবেক্ষণ, মেট্রোর সম্প্রসারণের জন্য যে সংখ্যক গাছ কাটার কথা বলা হচ্ছে, তা উদ্বেগের। ময়দানে প্রচুর মানুষ রোজ ঘুরতে আসেন। প্রাতর্ভ্রমণে আসেন। যে কোনও মানুষ স্বীকার করবেন, ময়দান শুধু ঘোরার জায়গা নয়। সে কারণে ৯ নভেম্বর পর্যন্ত ময়দানে গাছ কাটা বন্ধের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। ওই এলাকায় আপাতত মেট্রোর কাজও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Metro Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE