Advertisement
০৩ মে ২০২৪
Mahua Moitra

লোকসভার এথিক্স কমিটির সামনে বয়ান রেকর্ড দেহাদ্রাই-দুবের, বিশদ জানালেন অভিযোগ নিয়ে

মহুয়ার বিরুদ্ধে অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন নিশিকান্ত। তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে এই মর্মে চিঠি দেন।

image of Mahua Moitra

বাঁ দিক থেকে জয় দেহাদ্রাই, মহুয়া মৈত্র, নিশিকান্ত দুবে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:১৯
Share: Save:

লোকসভার এথিক্স কমিটির সামনে বৃহস্পতিবার উপস্থিত হলেন আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই এবং বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। টাকা নিয়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ উঠেছে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে। সেই প্রসঙ্গে লোকসভার এথিক্স কমিটির সামনে নিজেদের বয়ান রেকর্ড করেছেন তাঁরা। সূত্রের খবর, অভিযোগ নিয়ে বিশদে জানিয়েছেন তাঁরা। আগামী মঙ্গলবার এথিক্স কমিটি তলব করেছে মহুয়াকে।

সূত্রের খবর, বৃহস্পতিবার প্রায় তিন ঘণ্টা ধরে দুবে এবং দেহাদ্রাইয়ের বক্তব্য শুনেছে এথিক্স কমিটি। তৃণমূল সাংসদের বিরুদ্ধে নিজেদের অভিযোগ নিয়ে বিশদে তথ্য তুলে ধরেছেন তাঁরা বলে খবর। কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকার সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমরা আইনজীবী এবং দুবের কথা শুনেছি। অভিযোগের গুরুত্ব বিচার করে আগামী মঙ্গলবার মহুয়াকে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপস্থিত হয়ে তাঁর নিজের বক্তব্য তুলে ধরা উচিত।’’ সোনকার আরও জানিয়েছেন, এই বিষয়ে তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককেও চিঠি পাঠিয়ে তাদের বক্তব্য জানতে চাওয়া হয়েছে। এটা কমিটির বিশেষ অধিকারের মধ্যে পড়ে। সব দিক খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে এথিক্স কমিটি।

মহুয়ার বিরুদ্ধে অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন নিশিকান্ত। তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে এই মর্মে চিঠি দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী দেহাদ্রাইয়ের চিঠির ভিত্তিতে এই অভিযোগ করেছিলেন নিশিকান্ত। এর পরেই স্পিকার এথিক্স কমিটির কাছে পাঠান বিষয়টি। সেই এথিক্স কমিটির সামনেই বয়ান রেকর্ড করছেন দেহাদ্রাই, দুবে।

মহুয়ার প্রাক্তন ‘ঘনিষ্ঠ বন্ধু’ দেহাদ্রাই অভিযোগ করেন, শিল্পপতি দর্শন হিরানন্দানির থেকে টাকা নিয়ে সংসদে প্রশ্ন তুলেছিলেন মহুয়া। তিনি নিশানা করেন শিল্পপতি গৌতম আদানি এবং প্রধানমন্ত্রী মোদীকে। হলফনামা নিয়ে হিরানন্দানি জানান, মহুয়া নিজের সংসদীয় ইমেল আইডিও তাঁকে পাঠিয়েছিলেন, যাতে তিনি সেখানে তথ্য পাঠাতে পারেন। সেই তথ্যের ভিত্তিতে সংসদে মহুয়া প্রশ্ন তুলতেন। হিরানন্দানি আরও জানান, মহুয়া নিজের সংসদের লগইন আইডি এবং পাসওয়ার্ডও তাঁকে দিয়েছিলেন, যাতে সেখানে সরাসরি প্রশ্ন পাঠাতে পারেন তিনি।

নিশিকান্তের অভিযোগ, মহুয়া যখন ভারতে, তখন তাঁর সংসদীয় আইডিতে দুবাইয়ে বসে লগইন করেছিলেন ব্যবসায়ী হিরানন্দনি। তাঁর যুক্তি, এতে বিঘ্নিত হয়েছে গোটা দেশের নিরাপত্তা। মঙ্গলবারই একটি চিঠির ছবি পোস্ট করে দুবে জানিয়েছিলেন, বিষয়টি নিয়ে তিনি এনআইসি (ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার)-কে সমস্ত তথ্য প্রকাশ্যে আনতে অনুরোধ করেছিলেন। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব চিঠি দিয়ে এ ব্যাপারে নিশিকান্তকে আশ্বাস দিয়েছেন। তিনি এ-ও বলেছেন যে, এ সংক্রান্ত সমস্ত তথ্য এনআইসি তদন্তকারীদের দেবেন।

মহুয়া যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। এই ঘটনায় মুখ খোলেনি তৃণমূলও। তাদের তরফে জানানো হয়েছে, লোকসভার এথিক্স কমিটি এই নিয়ে সিদ্ধান্ত নিলে তার পরেই ‘যথাযথ পদক্ষেপ’ করবে দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE