Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

High Court: কৃষ্ণনগর কলেজে বিশ্ববিদ্যালয় নির্মাণ নিয়ে মামলা প্রাক্তনীদের, রাজ্যের কাছে হলফনামা তলব

ওই কলেজ ভবনকে শুধুমাত্র হেরিটেজ তকমা দেওয়া হয়েছে? না গোটা কলেজ চত্বর হেরিটেজ সাইটের অন্তর্গত?

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট।

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৬:৪২
Share: Save:

কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ হেরিটেজ তকমা পেয়েছিল আগেই। কিন্তু ওই কলেজ ভবনকে শুধুমাত্র হেরিটেজ তকমা দেওয়া হয়েছে? না গোটা কলেজ চত্বর হেরিটেজ সাইটের অন্তর্গত? তা নিয়েই বৃহস্পতিবার সওয়াল জবাব চলল কলকাতা হাই কোর্টে। এ বিষয়ে রাজ্যের কাছ থেকে হলফনামা তলব করেছে ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বে়ঞ্চ।

হেরিটেজ সাইটের পরিসর নিয়ে বিতর্কের সূত্রপাত, ওই কলেজ চত্বরে বিশ্ববিদ্যালয় নির্মাণকে কেন্দ্র করে। কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের মাঠে দু’টি বিশ্ববিদ্যালয় বানাচ্ছে রাজ্য সরকার। কন্যাশ্রী এবং হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয় নির্মাণ কাজও প্রায় শেষ হওয়ার মুখে। কিন্তু হেরিটেজ সাইটে নির্মাণ কাজ বন্ধ করতে আদালতের দ্বারস্থ হয়েছেন ওই কলেজের প্রাক্তনীদের একাংশ।

মামলাকারীদের বক্তব্য, ৩৬ একরের গোটা কলেজ প্রাঙ্গণই হেরিটেজ সাইট। তা হলে কী করে সেখানে নির্মাণ কাজ চলছে? এই নির্মাণ কাজ বন্ধ করার জন্য আদালতে সওয়াল করেন তাঁদের আইনজীবী। সেই সওয়ালের জবাবে রাজ্যের আইনজীবী জানান, ওই কলেজ ভবনটি শুধুমাত্র হেরিটেজ তকমাভুক্ত। তাই মাঠে নতুন বিশ্ববিদ্যালয় নির্মাণ করা হচ্ছে। হেরিটেজের ব্যাপারে রাজ্য ভুল তথ্য দিচ্ছে বলেও হাই কোর্টে দাবি করেছেন মামলাকারীদের আইনজীবী।

দু’পক্ষের বক্তব্য শোনার পর হেরিটেজ বিষয়ে রাজ্যের হলফনামা তলব করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির রাজেশ বিন্দল। ২৭ সেপ্টেম্বরের মধ্যে হাই কোর্টে ওই হলফনামা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE