Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: নিশানায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি, পোস্টার পড়ল কলকাতা হাই কোর্টে, অস্বীকার আইনজীবীদের

আইনজীবীদের একাংশের অভিযোগ, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ইচ্ছামতো মামলার বেঞ্চ নির্ধারণ করেছেন। এ নিয়ে তাঁরা স্মারকলিপিও জমা দেন।

পোস্টারে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নিশানা করে লেখা হয়েছে, 'মাননীয় মাস্টার অফ রস্টারের কলকাতা হাই কোর্টের অ্যাপিলেট সাইডের নিয়ম জানা উচিত।'

পোস্টারে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নিশানা করে লেখা হয়েছে, 'মাননীয় মাস্টার অফ রস্টারের কলকাতা হাই কোর্টের অ্যাপিলেট সাইডের নিয়ম জানা উচিত।' গ্রাফিক — শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৫:১৯
Share: Save:

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে উদ্দেশ্য করে পোস্টার পড়ল কলকাতা হাই কোর্টে। যা নিয়ে সরগরম হাই কোর্ট পাড়া। আদালত পাড়ার একাংশ মনে করছে, বেশ কয়েকদিনের ঘটনাপ্রবাহ অনুযায়ী পোস্টার পড়ার ঘটনার পিছনে বিক্ষুব্ধ আইনজীবীদের একাংশের হাত থাকলেও থাকতে পারে। যদিও এর কোনও সমর্থন মেলেনি। ওই ঘটনার দায় স্বীকার করেনি কোনও আইনজীবী সংগঠনও। পোস্টারেও কোনও ব্যক্তি বা সংগঠনের নামের উল্লেখ নেই। কলকাতা হাই কোর্টের ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেছে কি না, তা মনে করতে পারছেন না আইনজীবীরা।

পোস্টারে সোজাসুজি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নিশানা করে বলা হয়েছে, 'মাননীয় মাস্টার অফ রস্টারের কলকাতা হাই কোর্টের অ্যাপিলেট সাইডের নিয়ম জানা উচিত।' প্রতিবাদের সুরে আরও বলা হয়েছে, 'গণতন্ত্র বাঁচাও বিচার ব্যবস্থা বাঁচাও।'

পোস্টার নিয়ে কিছু না বললেও আইনজীবীদের একাংশের অভিযোগ, কলকাতা হাই কোর্টের বিধি অনুযায়ী মামলা উঠছে না বিচারপতিদের এজলাসে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ইচ্ছা মতো মামলার বেঞ্চ নির্ধারণ করছেন। এ নিয়ে তাঁরা হাই কোর্ট প্রশাসনকে স্মারকলিপিও জমা দেন। মঙ্গলবার ওই ঘটনা আরও মাথাচাড়া দেয়। হাই কোর্টের বার অ্যাসোসিয়েশন একটি বৈঠক করে। ওই বৈঠকে আইনজীবীদের একটি অংশের তরফে জানানো হয়, প্রধান বিচারপতির এজলাস বয়কট করা হতে পারে। মঙ্গলবার দুপুর ২টো থেকে বিচারপতি বিন্দলের এজলাসে উপস্থিত ছিলেন না কোনও আইনজীবী।

বুধবারও বিক্ষুব্ধদের একাংশ বয়কট চালিয়ে যায়। তারই মধ্যে বৃহস্পতিবার প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে পোস্টার দেখা যায় হাই কোর্টের দেওয়ালে। কলকাতা হাই কোর্টের ইতিহাসে এমন ঘটনার উদাহরণ নেই বলেই দাবি আইনজীবীদের।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি উচ্চ আদালতের বিধি মানছেন কি না, তা নিয়ে জানতে ইতিমধ্যে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে হাই কোর্ট প্রশাসন। সর্বোচ্চ আদালতে এসএলপি (স্পেশাল লিভ পিটিশন) দায়ের করে জানতে চাওয়া হয়েছে, ‘মাস্টার অফ রস্টার’ হিসেবে প্রধান বিচারপতির ক্ষমতা কতটা রয়েছে। বেঞ্চ নির্ধারণেও তাঁর ভূমিকা কতটা থাকবে, তা জানানো হোক। তবে বর্ষীয়ান আইনজীবীদের একাংশ বলছেন, হাই কোর্টের ‘মাস্টার অফ রস্টার’ হিসেবে প্রধান বিচারপতিই শেষ কথা। তাঁরই সর্বোচ্চ ক্ষমতা রয়েছে বেঞ্চ নির্ধারণের। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট কী জানায় সে দিকেই তাকিয়ে হাই কোর্টের আইনজীবী মহল। শুক্রবার এ নিয়ে শুনানি হওয়ার কথা সর্বোচ্চ আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE