Advertisement
০১ মার্চ ২০২৪
Calcutta High Court

কেন্দ্রীয় প্রকল্পের সুবিধায় কেন বাধা, ১৫ দিনের মধ্যে রাজ্যকে হলফনামা দিতে বলল হাই কোর্ট

ডিভিশন বেঞ্চ জানায়, পূর্ব নির্দেশ মতো রাজ্য আদালতে হলফনামা জমা দেয়নি। রাজ্যকে শেষ বার সুযোগ দেওয়া হল। আগামী ১৫ দিনের মধ্যে হলফনামা জমা না দিলে ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

image of calcutta High Court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৮:৫৪
Share: Save:

কেন্দ্রীয় প্রকল্পে বাধা দেওয়া নিয়ে রাজ্যকে ভর্ৎসনা করল কলকাতা হাই কোর্ট। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের করা জনস্বার্থ মামলায় সঠিক সময়ে হলফনামা না দিলে রাজ্যকে ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। মঙ্গলবার এমন হুঁশিয়ারিই দিল আদালত।

মঙ্গলবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, পূর্ব নির্দেশ মতো রাজ্য আদালতে হলফনামা জমা দেয়নি। রাজ্যকে শেষ বার সুযোগ দেওয়া হল। আগামী ১৫ দিনের মধ্যে হলফনামা জমা না দিলে ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। ওই টাকা রাজ্য ‘লিগ্যাল সার্ভিসেস অথরিটি’তে জমা দেওয়ার পরেই আদালত হলফনামা গ্রহণ করবে। আদালতের নির্দেশ, আগামী ১২ ডিসেম্বরের মধ্যে নবান্নকে হলফনামা দিয়ে জানাতে হবে, কেন্দ্রীয় প্রকল্পের সুবিধায় বাধা দেওয়া হচ্ছে কেন?

রাজ্যের আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘প্রকল্পটি জনগণের সুবিধার কথা ভেবে করা হয়েছে। রাজ্য এতে কেন বাধা দিচ্ছে? সব কিছুতে রাজনৈতিক রং চড়াবেন না।’’ তিনি প্রশ্ন করেন, ‘‘আমরা ডিজিটাল ইন্ডিয়ার দিকে এগিয়ে যাচ্ছি। তা হলে কেন রাজ্য এমন প্রকল্পের বিরোধিতা করছে?’’

আদালতে রাজ্যের আইনজীবী জানান, কেন্দ্রীয় সরকারের ওই প্রকল্পের সুবিধা বন্ধ করে দেওয়া হয়নি। রাজ্যের সঙ্গে কেন্দ্রীয় প্রকল্পও চলছে। আগামী ১৯ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

কেন্দ্রীয় সরকারের প্রকল্পের সুবিধা থেকে রাজ্যের মানুষকে বঞ্চিত করার অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর বক্তব্য, কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের প্রকল্প থেকে বাংলার মানুষকে বঞ্চিত করার জন্য ‘কমন সার্ভিস সেন্টার’ (সিএসসি) বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। প্রায় ৪০ হাজার ‘সিএসসি’ বন্ধ করা হয়েছে। পরিবর্তে ‘বাংলা সহায়তা কেন্দ্র’ নামে একটি ব্যবস্থা চালু করেছে নবান্ন। এই জনস্বার্থ মামলার প্রেক্ষিতে রাজ্যের কাছে গত সেপ্টেম্বরে হলফনামা চেয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই হলফনামা জমা দেয়নি রাজ্য। মঙ্গলবার কলকাতা হাই কোর্ট শেষ বার সময় দিল রাজ্যকে। হুঁশিয়ারি দিয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে হলফনামা না দিলে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE