Advertisement
২০ জুলাই ২০২৪
Justice Abhijit Gangopadhyay

‘ডক্টরেট’ উপাধি ব্যবহারে নিষেধাজ্ঞা! সুবীরেশকে গ্রুপ ডি মামলায় জুড়লেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

গ্রুপ ডি মামলার সূত্রেই বিচারপতি জানতে চান, কার নির্দেশে এত জনকে বেআইনি ভাবে নিযুক্ত করা হয়েছে? তাঁদের নাম প্রকাশ্যে আনার জন্য সুবীরেশকে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

‘ডক্টরেট’ উপাধি ব্যবহারে নিষেধাজ্ঞা! সুবীরেশ ভট্টাচার্যকে গ্রুপ ডি মামলায় জুড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

‘ডক্টরেট’ উপাধি ব্যবহারে নিষেধাজ্ঞা! সুবীরেশ ভট্টাচার্যকে গ্রুপ ডি মামলায় জুড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৮
Share: Save:

নিয়োগ দুর্নীতি মামলায় এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে কঠোর ‘সাজা’র কথা শোনালেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রুপ ডি নিয়োগ দুর্নীতির মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, যত দিন না এই মামলার নিষ্পত্তি হচ্ছে, তত দিন নিজের ‘ডক্টরেট’ উপাধি ব্যবহার করতে পারবেন না সুবীরেশ।

শুক্রবার উত্তরপত্র কারচুপি করে চাকরি পাওয়া ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর সুপারিশপত্র প্রত্যাহার করার জন্য এসএসসিকে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, “আমার বিশ্বাস, বেআইনি ভাবে, দুর্নীতি করে এই সব প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে।” অবৈধ উপায়ে চাকরি পাওয়ার বিষয়টি স্বীকার করে নেন এসএসসির আইনজীবীও। তারপরই নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে ওই চাকরিপ্রার্থীদের সুপারিশপত্র প্রত্যাহার করে নেয় কমিশন।

এই মামলার সূত্রেই বিচারপতি জানতে চান, কার নির্দেশে এত জনকে বেআইনি ভাবে নিযুক্ত করা হয়েছে? তাঁদের নাম প্রকাশ্যে আনার জন্য কমিশনের তদানীন্তন চেয়ারম্যান সুবীরেশকে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি এই মামলায় সুবীরেশকে যুক্ত করারও নির্দেশ দিয়েছেন। মামলায় জেলবন্দি সুবীরেশকে যুক্ত করার জন্য কমিশনকে শুক্রবার পর্যন্ত সময় দিয়েছেন বিচারপতি। বিচারপতির নির্দেশ, আপাতত নিজের কোনও শিক্ষাগত যোগ্যতা ব্যবহার করতে পারবেন না সুবীরেশ। তাঁর পরিবারকে কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তা দেবে বলেও জানান বিচারপতি।

শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় গত ১৯ সেপ্টেম্বর উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশকে নিজাম প্যালেসে তলব করে গ্রেফতার করেছিল সিবিআই। আদালতে ইতিমধ্যেই তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, সুবীরেশ এসএসসির চেয়ারম্যান থাকাকালীন তাঁর নির্দেশেই কিছু নির্দিষ্ট পরীক্ষার্থীর মার্কশিটের নম্বর বদল করা হয়েছিল। নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে সিবিআইকে সহযোগিতা না করার অভিযোগও আনা হয়েছে তাঁর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE