Advertisement
২৫ জুলাই ২০২৪
Examinations

এক দিনে দুই পরীক্ষা কী ভাবে, ক্ষোভ প্রার্থীদের

পরীক্ষার্থীদের অভিযোগ, পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষার সূচি তৈরি হয়েছিল মাদ্রাসার টেটের বহু আগেই। সে ক্ষেত্রে কী ভাবে একই দিনে পরীক্ষা ঘোষণা করে মাদ্রাসা সার্ভিস কমিশন?

An Image of exam

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৪:৪৬
Share: Save:

আগামী রবিবার টেট নিতে চলেছে মাদ্রাসা সার্ভিস কমিশন। আবার, সে দিনই হতে চলেছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষাও। মাদ্রাসা সার্ভিস কমিশনের টেট পরীক্ষার্থীদের একাংশের অভিযোগ, তাঁদের অনেকে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষাতেও বসার জন্য আবেদন করেছেন। স্বভাবতই তাঁদের প্রশ্ন, একসঙ্গে দু’টি পরীক্ষায় কী ভাবে বসবেন তাঁরা? এই অভিযোগে বৃহস্পতিবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভও দেখান টেট পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীদের অভিযোগ, পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পরীক্ষার সূচি তৈরি হয়েছিল মাদ্রাসার টেটের বহু আগেই। সে ক্ষেত্রে কী ভাবে একই দিনে পরীক্ষা ঘোষণা করে মাদ্রাসা সার্ভিস কমিশন? এক বিক্ষোভকারী বলেন, ‘‘টেটের দিনক্ষণ ঘোষণা হয়েছে মাত্র এক
সপ্তাহ আগে। এত দেরি করে কী ভাবে দিন ঘোষণা করল মাদ্রাসা সার্ভিস কমিশন? এক সপ্তাহের মধ্যে প্রস্তুতি নেওয়া কি আদৌ সম্ভব? তার উপরে এমন দিনে টেট ফেলা হল, যে দিন পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডেরও পরীক্ষা আছে।’’

যদিও বিক্ষোভের পরেও এখনও পর্যন্ত পরীক্ষার দিন বদলানোর ব্যাপারে কিছু জানায়নি
মাদ্রাসা সার্ভিস কমিশন। কমিশনের এক কর্তা শুধু বলেন, ‘‘এক দিনে দু’টি পরীক্ষা আগেও হয়েছে। তবু টেট-এর পরীক্ষার্থীদের বলেছিলাম, যত জন দু’টি পরীক্ষাতেই বসবেন, এমন প্রার্থীদের তালিকা দিতে। তেমন কোনও তালিকা ওঁরা দিতে পারেননি। পরীক্ষার দিন বদলানোর ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।’’ যদিও পরীক্ষার্থীদের দাবি, যে প্রার্থীরা দু’টি পরীক্ষাই দিচ্ছেন, তাঁদের তালিকা মাদ্রাসা সার্ভিস কমিশনকে দেওয়া হয়েছিল। তার পরেও কমিশন সিদ্ধান্ত বদল করেনি।

এক পরীক্ষার্থী বলেন, ‘‘রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার দু’টি পরীক্ষা নিলে তা এক দিনে হতেও পারে। কিন্তু এখানে তো দু’টি পরীক্ষাই নিচ্ছে রাজ্য সরকার। একই সরকারের দুই দফতরের মধ্যে কোনও সমন্বয় থাকবে না? মাদ্রাসা সার্ভিস কমিশন পরী‌ক্ষার দিন
না বদলালে আমরা পরীক্ষা বয়কট করব।’’

পরীক্ষার্থীদের আরও অভিযোগ, আগামী রবিবার টেট। এ দিকে, কিছু দিন আগে বেশ কিছু পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড বাতিল করেছে মাদ্রাসা সার্ভিস কমিশন। কিন্তু কেন তাঁদের অ্যাডমিট কার্ড বাতিল করা হল, তার কোনও সদুত্তর কমিশনের কর্তারা দিতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE