×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

ডাক পেতেই করোনা রিপোর্ট পজিটিভ! সিবিআই-এর চাপে আইডি-তে এনামুল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৪ নভেম্বর ২০২০ ১৯:৪১
গ্রাফিক: তিয়াসা দাস।

গ্রাফিক: তিয়াসা দাস।

গরু পাচার-কাণ্ডে তলবের পর এনামুল হকের করোনা রিপোর্ট পজিটিভ এল। বিষয়টি কাকতালীয় মনে হলেও, সিবিআই তা মানতে নারাজ। গরু পাচার মামলার অন্যতম অভিযুক্ত এনামুল আদৌ করোনা আক্রান্ত কি না, তা নিশ্চিত হতে বেলেঘাটা আইডি হাসপাতালে তাঁর কোভিড-১৯ টেস্ট করাতে তৎপর হল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

মঙ্গলবার কলকাতার নিজাম প্ল্যালেস-র সিবিআই দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল এনামুলের। কিন্তু তিনি আইনজীবী মারফত জানিয়ে দেয়, তাঁর করোনা হয়েছে। এর পর সিবিআই-এর তরফে সরকারি সংস্থা থেকে করোনার পরীক্ষা করাতে বলা হয় তাঁকে। এ দিন বেলেঘাটা আইডি হাসপাতালে তাঁর কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। এখন রিপোর্টের অপেক্ষায় সিবিআই।

গরু পাচার-কাণ্ডে বিএসএফ কর্তা সতীশ কুমারকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। এ রাজ্য থেকে বাংলাদেশে এনামুলের সঙ্গে হাত মিলিয়ে অবৈধ ভাবে গরু পাচারের অভিযোগ উঠেছে সতীশের বিরুদ্ধে। এই চক্রে আরও কয়েক জন বিএসএফ আধিকারিক জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। তদন্তে রাজনৈতিক নেতাদের নাম উঠে এলেও তাঁরা আদৌ জড়িত কি না, তা নিশ্চিত হতে এনামুলকে জেরা করতে চায় সিবিআই। অন্তর্বর্তীকালীন জামিনে থাকলেও, জিজ্ঞাসাবাদের প্রয়োজনে এনামুলকে তলব করে সিবিআই।

Advertisement

আরও পড়ুন: ‘বিদ্রোহী’ মিহিরের বাড়িতে রবীন্দ্রনাথ, জল্পনা জিইয়ে রাখলেন বিধায়ক​

আরও পড়ুন: কোভিড রুখতে কেন্দ্রের সঙ্গেই কাজ করবে রাজ্য, মোদীকে বললেন মমতা, দরবার বকেয়া অর্থেরও​

সিবিআই সূত্রে জানা যাচ্ছে, বিভিন্ন সময় এনামুল সীমান্তরক্ষী বাহিনী এবং এ রাজ্যের প্রশাসনের একাংশের অফিসারদের মোটা টাকার লোভ দেখিয়ে গরু পাচার চক্র চালিয়ে যাচ্ছিলেন বছরের পর বছর। বিভিন্ন রাজনৈতিক নেতাদের থেকেও তিনি মদত পেতেন বলে অভিযোগ। জেরা করে এ বিষয়ে আরও নিশ্চিত হতে চান গোয়েন্দারা। গোয়েন্দারা মনে করছেন,  রিপোর্ট ‘পজিটিভ’ দেখিয়ে এনামুল জেরা এড়াতে চাইছে। এনামুল সত্যিই করোনা আক্রান্ত কি না তা জানা যাবে আইডি-র রিপোর্টে।

Advertisement