Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

আইকোর তদন্তে পুরভবনে সিবিআই

অনুপ চট্টোপাধ্যায়
কলকাতা ২১ জুলাই ২০১৯ ০২:৫১
পুরভবনে পৌঁছয় সিবিআইয়ের দল।

পুরভবনে পৌঁছয় সিবিআইয়ের দল।

ফের কলকাতা পুরভবনে সিবিআই!

শনিবার দুপুরে হঠাৎই পুরভবনে পৌঁছন সিবিআইয়ের তদন্তকারী এক অফিসার। জানা গিয়েছে, কলকাতা পুরসভার অধীনে থাকা দক্ষিণ কলকাতার উত্তম মঞ্চের কিছু ফাইল দেখতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই অফিসার পুর প্রশাসনের কাছে একটি চিঠিও দিয়েছেন। সেখানে উত্তম মঞ্চের বিষয়টি উল্লেখ করা হয়েছে বলে খবর।

যেটুকু জানা গিয়েছে, তা হল, ২০১১ সালে কলকাতা পুরসভা বেসরকারি অর্থ লগ্নি সংস্থা আইকোরের কাছ থেকে উত্তম মঞ্চ কিনেছে বলে সিবিআইয়ের কাছে খবর। ওই অর্থ লগ্নি সংস্থার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে সিবিআই। তার সূত্র ধরে আইকোরের কাছ থেকে উত্তম মঞ্চ কেনার বিষয়টি সিবিআইয়ের নজরে আসে। তারা জানতে পারে, প্রায় দু’কোটিরও বেশি টাকা দিয়ে ওই মঞ্চ কিনেছে পুরসভা। কিন্তু আইকোর ওই মঞ্চের মালিক হল কী ভাবে? উত্তম মঞ্চ যেখানে হয়েছে, সেই জমি রাজ্য সরকারের ছিল বলে সূত্রের খবর। তা হলে আইকোরের হাতে তা গেল কী ভাবে? এ সব প্রশ্নের উত্তর খুঁজতেই পুর প্রশাসনের কাছে ওই সংক্রান্ত ফাইল চাওয়া হয়েছে।

Advertisement

সূত্রের খবর, গত নব্বইয়ের দশকে সরকারের কাছ থেকে জমিটি পেয়েছিল এক সংস্থা। পরে এক নাট্যগোষ্ঠী তা নেয় এবং সেখানে মঞ্চ গড়ে তোলে। সেই নাট্যগোষ্ঠীর হাত থেকে মালিকানা কী ভাবে আইকোরের কাছে গেল তা জানতে চায় সিবিআই। ওই সংক্রান্ত ফাইল সিবিআইকে দেওয়ার জন্য ব্যস্ততা শুরু হয়েছে পুর প্রশাসনে।

পুরসভা সূত্রের খবর, নারদ কাণ্ডের তদন্তের প্রয়োজনে বছর খানেক আগে তৎকালীন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের পুরসভার চেম্বার দেখতে এসেছিল সিবিআইয়ের একটি দল। প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে নারদ ঘুষ কাণ্ডে অভিযোগ উঠেছিল। পুরভবনের যে ঘরে টাকা নেওয়া হয়েছিল বলে অভিযোগ, তা দেখতেই সিবিআইয়ের গোয়েন্দারা পুরভবনে এসেছিলেন। এ দিন ফের সিবিআই অফিসারের আগমন নিয়ে আলোড়ন পড়ে আধিকারিক মহলে।

আরও পড়ুন

Advertisement