Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Mid Day Meal

Mid day meal: মিড ডে মিলের জন্য বরাদ্দের ৭৫ শতাংশ খরচ না করলে পাওয়া যাবে না অর্থ, নির্দেশ কেন্দ্রের

‘পিএম পোষণ যোজনা’র ৭৫ শতাংশ খরচ করলে তবেই পাওয়া যাবে প্রকল্পের বাকি অর্থ। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এমনই নির্দেশ দিয়েছে রাজ্যগুলিকে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৩:২০
Share: Save:

মিড ডে মিলের জন্য বরাদ্দ অর্থের ৭৫ শতাংশ খরচ না করলে পাওয়া যাবে না প্রকল্পের বাকি টাকা। সম্প্রতি এই মর্মে রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। মিড ডে মিল প্রকল্পের নতুন নামকরণ হয়েছে ‘পিএম পোষণ যোজনা’। নতুন এই নির্দেশিকায় রাজ্যগুলিকে বলা হয়েছে আগামী অগস্ট ও সেপ্টেম্বর মাসের মিড ডে মিলের অর্থ যথাযথ ভাবে খরচ করতে হবে। সেই খরচের পরিমাণ হতে হবে প্রদত্ত অর্থের ৭৫ শতাংশ। এবং সেই খরচের যথাযথ হিসাব দিতে পারলেই মিলবে প্রকল্পের বাকি টাকা। কেন্দ্রীয় সরকারের সেই নির্দেশ এসে পৌঁছেছে রাজ্য সরকারের কাছেও। এবং রাজ্য সরকার সেই প্রকল্পের টাকা যথাযথ ভাবে খরচ করার নির্দেশ পাঠিয়েছে জেলা পর্যায়ের আধিকারিকদের কাছে।

স্কুল শিক্ষা দফতরের তরফে ‘পিএম পোষণ যোজনা’র নির্দেশক একটি নির্দেশনামা পাঠিয়েছেন জেলা স্তরে। সেই নির্দেশিকা কার্যকর করতে জেলাশাসক, কলকাতা পুরসভার বিশেষ সচিব, রাজ্য শ্রম কমিশনার, মহকুমা শাসক, শিক্ষা দফতরের কার্যকরী নির্দেশক ও প্রত্যেক জেলার প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যানদের পাঠানো হয়েছে। সেই নির্দেশিকাতেই স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে, এই প্রকল্পে পাওয়া অগস্ট ও সেপ্টেম্বর মাসের অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে খরচ করতে হবে। খরচের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়ে শিক্ষা দফতর জানিয়েছে, দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলিকে ৭৫ শতাংশ অর্থ খরচ করে ফেলতেই হবে। নির্দেশিকায় আরও জানানো হয়েছে, ৭৫ শতাংশ অর্থ খরচ করা বাধ্যতামূলক। এবং এই খরচ সঠিক ভাবে করতে পারলে তবেই মিলবে এই প্রকল্পে আগামী দিনের পাওনা।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সঙ্ঘাতের মধ্যে এই ধরনের নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ, রাজ্য সরকারের অভিযোগ, একাধিক প্রকল্পে কেন্দ্রীয় সরকার তাদের প্রাপ্য টাকা দিচ্ছে না। সেখানে মিড ডে মিলের টাকা ৭৫ শতাংশ খরচ করতে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার, যা পুরোপুরি কার্যকর করতে বদ্ধপরিকর রাজ্য শিক্ষা দফতরও। সে দিক থেকে দেখলে এমন সঙ্ঘাতের আবহে এ ক্ষেত্রে অন্তত একযোগে মিড ডে মিল বিষয়ে চিন্তাভাবনায় একমত হয়েছে উভয় পক্ষই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE