Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রতিষেধকের জন্য অ্যাপের বদলে পোর্টাল

অনমিত্র সেনগুপ্ত, শান্তনু ঘোষ
কলকাতা ০৩ মার্চ ২০২১ ০৬:৫৫
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

ঝামেলা করছে কো-উইন অ্যাপ? কো-উইন পোর্টালে আসুন।

করোনা প্রতিষেধকের জন্য নাম রেজিস্ট্রেশন বা নথিভুক্ত করাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কো-উইন পোর্টাল (www.cowin.gov.in) ব্যবহারের কথা জানিয়েছে। জানানো হয়েছে, যাঁদের মোবাইলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ আছে, তাঁরা সেখানকার কো-উইন অপশনে গিয়েও নাম নথিভুক্ত করাতে পারবেন।

গত সোমবার প্রতিষেধক দেওয়ার তৃতীয় পর্যায়ে প্রবীণ এবং কো-মর্বিডিটিতে আক্রান্ত ৪৫ থেকে ৫৯ বছর বয়সিদের প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয়েছে। কিন্তু প্রথম দিনেই কো-উইন অ্যাপ বিভ্রাটে বহু প্রবীণ সমস্যায় পড়েন। কেউ কেউ নাম নথিভুক্তই করাতে পারেননি। এক সময় পোর্টালেও সমস্যা দেখা দেয়।

Advertisement

কো-উইন অ্যাপ বনাম কো-উইন পোর্টালের চক্করেই মানুষের সমস্যা হচ্ছে বুঝে সোমবার রাতেই স্বাস্থ্য মন্ত্রক টুইট করে জানান, ‘প্রতিষেধক নেওয়ার জন্য রেজিস্ট্রেশন এবং অ্যাপয়েন্টমেন্ট বুকিং করতে হলে পোর্টাল ব্যবহার করতে হবে। অ্যাপটি শুধু প্রশাসনিক কাজের জন্য ব্যবহার করা হবে।’

স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, আরোগ্য সেতু অ্যাপ থেকে নাম নথিভুক্ত করা যাচ্ছে বলেই কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশনের সুবিধা রাখা হয়নি। যাঁদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ নেই, তাঁরা কো-উইন পোর্টালই ব্যবহার করবেন। প্রতিষেধক সংক্রান্ত কমিটির চেয়ারম্যান আরএস শর্মা বলেন, ‘‘আরোগ্য সেতু এবং কো-উইন পোর্টাল দু’টিই খুব ভাল কাজ করছে। সোম ও মঙ্গলবার মিলিয়ে ওই দু’টির মাধ্যমে সারা দেশে ৫০ লক্ষ নাম নথিভুক্ত হয়েছে।’’

তবে পোর্টাল-বিভ্রাটের অভিযোগ এনেছেন রাজ্যের স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা। ‘‘প্রতিদিনই কোনও না-কোনও সমস্যা দেখা দিচ্ছে। বিষয়টি বার বার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে জানানো হয়েছে,’’ বলেন রাজ্যের এক স্বাস্থ্যকর্তা। ওটিপি পেতে দীর্ঘ ক্ষণ অপেক্ষা করা, ওটিপি না আসা-সহ নানা ভোগান্তির মেনে নিয়েছে স্বাস্থ্য মন্ত্রকও। মন্ত্রকের কর্তারা জানান, শুরুতে সমস্যা হলেও তার সমাধান করা হয়েছে। নাম নথিভুক্তির সময় অনেক তথ্য দিতে হচ্ছে গ্রাহককে। তাই কো-উইন পোর্টাল বা আরোগ্য সেতু অ্যাপ সুরক্ষিত রাখতে ব্যবস্থা রাখা হচ্ছে। কেউ কলকাতায় প্রথম ডোজ় নিয়ে চাকরির জন্য যদি ভিন্‌ রাজ্যে চলে যান, তাঁর দ্বিতীয় ডোজ়ের কী হবে? স্বাস্থ্য মন্ত্রকের আশ্বাস, ২৮ দিন পরে ওই ব্যক্তি যাতে দ্বিতীয় ডোজ় নিতে পারেন, তার ব্যবস্থাও পোর্টালে থাকবে।

আরও পড়ুন

Advertisement