Advertisement
০৫ মে ২০২৪
Tax Devolution to West Bengal

সব রাজ্যকে করের টাকার অতিরিক্ত কিস্তি দিল কেন্দ্র, সবার উপরে যোগীর রাজ্য, বাংলার ভান্ডারে কত এল?

কর কাঠামোর টাকার কত অংশ রাজ্য পাবে তা ঠিক করার অনেকগুলি মানদণ্ড রয়েছে। যার মধ্যে অন্যতম সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা। সেই অনুযায়ী যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সকলের উপরে।

Centre releases Rs 72961.21 crore as additional installment of Tax Devolution to States.

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়। নির্মলা সীতারমন (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৫:২৫
Share: Save:

নতুন বছর পড়ার আগেই কর হস্তান্তরের ৭২ হাজার ৯৬১ কোটি ২১ লক্ষ টাকা রাজ্যগুলিকে দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। নির্মলা সীতারমনের মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি অতিরিক্ত কিস্তি। এর আগে গত ১১ ডিসেম্বর টাকা দিয়েছিল কেন্দ্র। ফের ১০ জানুয়ারি দেবে। যদিও এটিকে রুটিন বলে দাবি করেছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আনন্দবাজার অনলাইনকে চন্দ্রিমা বলেন, ‘‘কর বাবদ রাজ্যের যে পাওনা, তার একটি অতিরিক্ত কিস্তি দিল। এর মধ্যে নতুনত্ব কিছু নেই।’’

উল্লেখ্য, এর মধ্যে জিএসটির কাঠামো অনুযায়ী রাজ্যের যে পাওনা, সেই টাকা নেই। আয়কর-সহ অন্যান্য খাতে রাজ্যগুলি থেকে কেন্দ্র যা সংগ্রহ করে, তার একটি অংশ রাজ্যগুলিকে দেওয়া হয়। প্রতি মাসের ১০ তারিখের আশপাশে এই টাকা দেয় কেন্দ্র। তবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে, নতুন বছর শুরু হওয়ার আগে এই টাকা অতিরিক্ত কিস্তি বাবদ দেওয়া হল।

কর কাঠামোর টাকার কত অংশ রাজ্য পাবে, তা ঠিক করার অনেকগুলি মানদণ্ড রয়েছে। যার মধ্যে অন্যতম সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা। সেই অনুযায়ী যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ পেয়েছে ১৩ হাজার ৮৮ কোটি ৫৮ লক্ষ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে বিহার, ৭ হাজার ৩৩৮ কোটি টাকা। তৃতীয় মধ্যপ্রদেশ, ৫ হাজার ৭২৭ কোটি টাকা। চতুর্থ স্থানে রয়েছে বাংলা। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য এই অতিরিক্ত কিস্তিতে পেয়েছে ৫ হাজার ৪৮৮ কোটি ৮৮ লক্ষ টাকা।

প্রসঙ্গত, কেন্দ্রের বিরুদ্ধে বাংলার শাসকদল যে যে বিষয়ে বঞ্চনার অভিযোগ তুলছে, তার মধ্যে যেমন ১০০ দিনের কাজ, আবাস যোজনা, সড়ক যোজনা রয়েছে, তেমনই রয়েছে জিএসটি বাবদ বকেয়া। তবে এই অর্থের সঙ্গে জিএসটি কাঠামোর কোনও সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax Mamata Banerjee Nirmala Sitaraman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE