Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নাম তোলায় ইনামের দাবিদার চারটি জেলা

একই ভাবে নিয়মবিধি মেনে সংশোধনের কাজ সব থেকে ভাল করার জন্য কালিম্পং ও নদিয়া এবং প্রতিবন্ধী ভোটারদের নাম নথিভুক্তিতে ইনামের দাবিদার দক্ষিণ দিন

প্রদীপ্তকান্তি ঘোষ
কলকাতা ১৮ জানুয়ারি ২০১৯ ০৫:০৫
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ভোটার তালিকায় পুরুষ-মহিলাদের আনুপাতিক হারে রাজ্যের গড় হারকে টেক্কা দিয়েছে মুর্শিদাবাদ। সেই সুবাদে পশ্চিমবঙ্গের অন্য ২৩টি জেলা (উত্তর ও দক্ষিণ কলকাতাকে দু’টি জেলা ধরে)-কে পিছনে ফেলে সেরার পুরস্কার পেতে পারে তারা। একই ভাবে নিয়মবিধি মেনে সংশোধনের কাজ সব থেকে ভাল করার জন্য কালিম্পং ও নদিয়া এবং প্রতিবন্ধী ভোটারদের নাম নথিভুক্তিতে ইনামের দাবিদার দক্ষিণ দিনাজপুর।

রাজ্যে পুরুষ ও মহিলা ভোটারের আনুপাতিক গড় হার ১০০০:৯৪৯। রাজ্যের সেই গড় হারের থেকে অনেক বেশি মহিলা ভোটার রয়েছেন মুর্শিদাবাদে। সেখানে

পুরুষ-মহিলা ভোটারের আনুপাতিক হার ১০০০:৯৫৮। শুধু আনুপাতিক হার নয়, চূড়ান্ত ভোটার তালিকায় নতুন (১৮-১৯ বছর বয়সি) নাম তোলার ক্ষেত্রেও অন্য জেলার থেকে কিছুটা এগিয়েছে মুর্শিদাবাদ। তাই আনুপাতিক হার এবং নতুন ভোটারের নাম নথিভুক্তির বিভাগে সেরা জেলার পুরস্কার পেতে চলেছে মুর্শিদাবাদ।

Advertisement

সোমবার প্রকাশিত ভোটার তালিকায় সংশোধিত হয়েছে ৮,৫৩,৪৩৩ জনের নাম। এ ক্ষেত্রে নিয়মকানুন মেনে সব থেকে ভাল সংশোধন প্রক্রিয়া চলেছে কালিম্পং ও নদিয়ায়। এই বিভাগের ক্ষেত্রে পুরস্কার যেতে পারে নদিয়া ও কালিম্পং জেলা প্রশাসনের ঝুলিতে।

প্রতিবন্ধী ভোটারদের ভোটার তালিকাভুক্ত করার জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। তার সঙ্গে সাযুজ্য রেখে রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর দফতরও কিছু উদ্ভাবনী পদক্ষেপ করে, যাতে সব জেলায় ভোটার তালিকায় নাম তোলার বিষয়টি প্রতিবন্ধীদের নাগালে আসে। সেই বিভাগের ক্ষেত্রে অন্যান্য জেলাকে পিছনে ফেলে পুরস্কার পেতে পারে দক্ষিণ দিনাজপুর।

২৫ জানুয়ারি মোহরকুঞ্জে জাতীয় ভোটার দিবস পালন করবে সিইও-র দফতর। বিভিন্ন বিভাগে জেলাগুলিকে সেই মঞ্চেই পুরস্কৃত করার কথা। কোন বিভাগে কোন জেলা পুরস্কার পাচ্ছে, সেই বিষয়ে অবশ্য মুখে কুলুপ এঁটেছেন সিইও-র দফতরের কর্তারা। তাঁদের বক্তব্য, কারা পুরস্কার পেল, তা এখনও বাছাই হয়নি। কয়েক দিনের মধ্যেই সেই বাছাই প্রক্রিয়া শেষ হবে। রাজ্যের প্রশাসনিক ক্ষেত্রে ২৩টি জেলা। কিন্তু কমিশনের খাতায় কলকাতাকে দু’ভাগে ভাগ করা হয়। সেই জন্য ২৪টি জেলার ভিত্তিতে এই পুরস্কারের তালিকা তৈরি হচ্ছে।



Something isn't right! Please refresh.

Advertisement