Advertisement
১৯ মে ২০২৪
Aleida Guevara

চে-র আবেগ উস্কে শহরে আসছেন কন্যা আলেইদা গ্যেভারা, একাধিক কর্মসূচি রয়েছে কলকাতায়

এআইপিএসও-র তরফে আলেইদাদের যে সফর-সূচি ঘোষণা করা হয়েছে, সেই অনুযায়ী কলকাতায় এসে আগামী ২০ জানুয়ারি তাঁদের যাওয়ার কথা বরানগরে আইএসআই-এ।

সম্প্রতি কেরলে সিপিএমের মহিলা সংগঠনের সর্বভারতীয় সম্মেলনে অতিথি ছিলেন চে গ্যেভারার কন্যা আলেইদা।

সম্প্রতি কেরলে সিপিএমের মহিলা সংগঠনের সর্বভারতীয় সম্মেলনে অতিথি ছিলেন চে গ্যেভারার কন্যা আলেইদা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ০৭:১৭
Share: Save:

তাঁর বাবার নামে দুনিয়া জুড়ে চিরবসন্তের স্বপ্ন! কিউবার বিপ্লবের অন্যতম নায়ক আর্নেস্তো ‘চে’ গ্যেভারা। এ বারের শীতে এই শহরের অতিথি হতে চলেছেন তাঁর কন্যা আলেইদা গ্যেভারা। সঙ্গে থাকছেন চে-র নাতনি এস্তেফানিয়া মাচিন গ্যেভারাও। আগামী ২০ ও ২১ জানুয়ারি কলকাতায় একাধিক কর্মসূচিতে তাঁদের দেখা যাওয়ার কথা। সফর-সূচিতে আছে চন্দননগরও।

বাবার মতো আলেইদাও পেশায় চিকিৎসক। এস্তেফানিয়া অর্থনীতির অধ্যাপক। ভারতে এসে গত সপ্তাহে তিরুঅনন্তপুরমে সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতির সর্বভারতীয় সম্মেলনে বৃন্দা কারাটদের ডাকে অতিথি হয়ে গিয়েছিলেন আলেইদা। তাঁকে দেওয়া হয়েছিল নাগরিক সংবর্ধনা, ছিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কলকাতায় আলেইদাদের জন্য সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (এআইপিএসও) এবং আরও নানা সংগঠন একাধিক কর্মসূচির আয়োজন করছে। এআইপিএসও-র উদ্যোগে ওই সব কর্মসূচিকে সর্ব স্তরের মানুষকে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। চে-র আবেগে তাঁর কন্যার বঙ্গ সফরকে ‘স্মরণীয়’ করে রাখার বার্তা দিয়েছেন বিশিষ্ট নাগরিকদের একাংশও। চে ভারতে এসেছিলেন ১৯৫৯ সালে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সংবর্ধনা চে-কন্যা আলেইদা গ্যেভারাকে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সংবর্ধনা চে-কন্যা আলেইদা গ্যেভারাকে।

এআইপিএসও-র তরফে আলেইদাদের যে সফর-সূচি ঘোষণা করা হয়েছে, সেই অনুযায়ী কলকাতায় এসে আগামী ২০ জানুয়ারি তাঁদের যাওয়ার কথা বরানগরে আইএসআই-এ। তার পরে বিকেলে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গণ-সংবর্ধনার আয়োজন। পর দিন, ২১ তারিখ সকালে আলেইদাদের যাওয়ার কথা চন্দননগরে। কলকাতায় কলেজ স্ট্রিটে কেন্দ্রীয় সংবর্ধনা হওয়ার কথা দুপুরে। ওই দিনই সন্ধ্যায় মৌলালি যুব কেন্দ্রে ‘সর্বজনীন স্বাস্থ্য— কিউবার সাফল্য ও তৃতীয় বিশ্ব’ শীর্ষক আলোচনা-সভায় বক্তা আলেইদা। এআইপিএসও-র সঙ্গে যৌথ ভাবে ওই আলোচনার আয়োজন করছে ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্‌স’। প্রসঙ্গত, এআইপিএসও-র সর্বভারতীয় উপদেষ্টা এবং রাজ্য সভাপতিমণ্ডলীর সদস্য রবীন দেব হ্যানয়ে প্যারিস শান্তি চুক্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করতে ভিয়েতনামে গিয়েছেন। আলেইদারা কলকাতায় পা রাখার আগেই তাঁর ফেরার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aleida Guevara che guevara Kolkata CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE