Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee

বিশ্ব আদিবাসী দিবসে ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রী, পঞ্চায়েত ভোটের পর এ বার কি লোকসভার প্রস্তুতি?

পঞ্চায়েত ভোটের পর এই প্রথম কোনও জেলার সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রামে পৌঁছনোর পরে ঝাড়গ্রাম জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে তিনি বৈঠকে বসতে পারেন বলে সূত্রের খবর।

Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৪:২৫
Share: Save:

আবার জেলা সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব ঠিক থাকলে মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রাম পৌঁছবেন তিনি। পরের দিন দুপুরে ঝাড়গ্রাম স্টেডিয়ামে সরকারি উদ্যোগে হবে বিশ্ব আদিবাসী দিবস। সেই অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠান থেকেই সরকারি পরিষেবা বিতরণ করবেন তিনি। বাংলার রাজনীতির কারিবারিরা তাঁর এই সফরকে লোকসভা ভোটের অঙ্ক হিসেবেই দেখতে শুরু করেছেন।

কারণ মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রামে পৌঁছানোর পরে ঝাড়গ্রাম জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসতে পারেন বলে সূত্রের খবর। পঞ্চায়েত ভোটের পর এই প্রথম কোনও জেলার সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। তাই রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের কথা মাথায় রেখেই তিনি এই সফর শুরু করছেন। কারণ, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ঝাড়গ্রাম আসনটি জিতে নিয়েছিল বিজেপি। জয়ী হয়েছিলেন বিজেপির কুনার হেমব্রম। কিন্তু তার পর থেকে লাগাতার প্রশাসনিক এবং রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্যে দিয়ে ঝাড়গ্রামের জমি উদ্ধারে নামে তৃণমূল। ফল মেলে হাতেনাতে। ২০২১ সালের ভোটেই ঝাড়গ্রাম জেলার সব ক’টি আসন জিতে নেয় মমতার দল।

পঞ্চায়েত ভোটেও ত্রিস্তর পঞ্চায়েত ভোটে তৃণমূলের ঝড়ে উড়ে গিয়েছে বিরোধীরা। পাল্টা অভিযোগে বিজেপি এবং সিপিএম দাবি করেছিল, ছাপ্পা-রিগিং এবং গণনা কেন্দ্রে প্রভাব খাটিয়ে ফল নিজেদের দিকে নিয়ে গিয়েছে শাসকদল।

পঞ্চায়েত ভোটে ঝাড়গ্রামে আধিপত্য বজায় রাখায় সফল হয়েছে তৃণমূল। এ বার সেই মাটিতেই লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করতে যাচ্ছেন মমতা।

২০২২ সালের জুলাই মাস থেকে দেশের রাষ্ট্রপতি হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি আবার আদিবাসী সমাজ থেকে উঠে আসা এক জন। তাঁকে দেশের রাষ্ট্রপতি পদে বসানোর কৃতিত্ব দাবি করে লোকসভা নির্বাচনে ভোট চাইতে পারে বিজেপি। এমন আশঙ্কাও রয়েছে তৃণমূল নেতৃত্বের মনে। তা ছাড়া গত কয়েক বছর ধরে দেশের আদিবাসী সমাজের ভোটে প্রাধান্য রয়েছে গেরুয়া শিবিরের। তাই এখন থেকেই ভোটের ময়দানে দলকে সক্রিয় করতে চাইছেন মমতা। মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রাম পৌঁছেই তিনি বৈঠক করবেন জেলা তৃণমূলের মন্ত্রী-বিধায়ক-নেতাদের সঙ্গে। পরের দিন ঝাড়গ্রামের বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানে যোগ দিতে যাবেন তিনি। সেখানে কৃষি, পঞ্চায়েত, খাদ্য প্রক্রিয়াকরণ, উদ্যানপালন এবং প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে দেবেন কয়েক হাজার মানুষের হাতে। আনন্দধারা প্রকল্পের অধীন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ব্যাঙ্ক ঋণের চেকও দেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Adivasi Day Jhargrm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE