Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব নিয়ে আলোচনায় শাসকদলের একমাত্র বক্তা হতে পারেন মুখ্যমন্ত্রী

তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর, পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব নিয়ে আলোচনায় শাসকদলের মাত্র এক জন বক্তৃতা করবেন। সেই বক্তা হবেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, এই আলোচনার জন্য এক ঘণ্টা বরাদ্দ করা হয়েছে।

Mamata Banerjee

মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:০৪
Share: Save:

আগামী ৭ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব নিয়ে আলোচনা হবে। সেই প্রস্তাবে শাসকদলের তরফে একমাত্র বক্তা হতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিধানসভায় বিজনেস অ্যাডভাইজ়ারি কমিটির বৈঠক বসেছিল। সেখানেই স্থির হয়, আগামী কাল শুক্রবার এবং আগামী বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর বিধানসভার বাদল অধিবেশন বসবে। শুক্রবারের অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব রাখা হয়েছে। দ্বিতীয়ার্ধে ‘দ্য কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন সংশোধনী বিল ২০২৩’ পেশ করা হবে। আর ৭ তারিখে প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব এবং দ্বিতীয়ার্ধে পেশ হবে পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব। তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর, ওই প্রস্তাব নিয়ে আলোচনায় শাসকদলের মাত্র এক জন বক্তৃতা করবেন। সেই বক্তা হবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, এই আলোচনার জন্য এক ঘণ্টা বরাদ্দ করা হয়েছে। সেখানে আধ ঘণ্টা বরাদ্দ রয়েছে বিরোধী দল বিজেপি পরিষদীয় দলের জন্য।

সম্প্রতি ‘পশ্চিমবঙ্গ দিবস’ কবে, তা ঠিক করতে একটি কমিটি গঠন করা হয়। প্রাক্তন তৃণমূল সাংসদ তথা ইতিহাসবিদ সুগত বসুকে উপদেষ্টা করে ‘পশ্চিমবঙ্গ দিবস নির্ধারণ কমিটি’ তৈরি হয়। আহ্বায়ক করা হয় বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে। ১৮ এবং ২১ তারিখে দু’দফায় বিধানসভায় এই সংক্রান্ত বিষয়ে বৈঠক হয়। বৈঠকে ১ বৈশাখ ‘পশ্চিমবঙ্গ দিবস’ হিসেবে পালন করার সুপারিশ করা হয়। সেই সুপারিশে চূড়ান্ত অনুমোদন দেবেন মুখ্যমন্ত্রী, তা-ও সিদ্ধান্ত হয়। আর সেই অনুমোদন পাওয়ার পরেই সর্বদলীয় বৈঠক ডাকেন মমতা। গত মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রীর নেতৃত্বের পশ্চিমবঙ্গ দিবস নিয়ে সর্বদলীয় বৈঠক হয়। সেই বৈঠকে ডাক পেয়েছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্টজনেরাও। সিদ্ধান্ত ঘোষণা না হলেও, ১ বৈশাখেই সম্ভবত পশ্চিমবঙ্গ দিবস ঘোষিত হতে পারে বলেই মনে করছে প্রশাসনিক মহলের একাংশ। কিন্তু তার আগে বিধানসভায় এই প্রস্তাব পাশ করাতে চান মমতা। তাই ঘোষণার আগে কেন পশ্চিমবঙ্গ দিবস ঘোষণা করা প্রয়োজন, তার ব্যাখ্যা বিধানসভায় দিতে চান তিনি। তাই ৭ সেপ্টেম্বর বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাবের আলোচনায় তিনিই হতে পারেন একমাত্র বক্তা। এ প্রসঙ্গে মন্তব্য করতে চাননি তৃণমূল পরিষদীয় দলের কোনও সদস্য। চলতি বাদল অধিবেশনে মণিপুর নিয়ে আলোচনায় মাত্র দু’জন বক্তা শাসকদলের তরফে বক্তৃতা করেছিলেন। সেখানে আবার পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা অল্প সময় বক্তৃতা করলেও, বেশি সময় নিয়ে বক্তৃতা করেন মুখ্যমন্ত্রী।

অন্য দিকে, মুখ্যমন্ত্রীর ডাকা সর্বদলীয় বৈঠক বয়কট করলেও, বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব নিয়ে আলোচনায় অংশ নেবে বিজেপি। তাই বিজেপি পরিষদীয় দল প্রস্তুতি শুরু করে দিয়েছে। এই প্রস্তাব নিয়ে আলোচনায় বক্তৃতা করতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। তাই ওই দিনের অধিবেশন উত্তপ্ত হতে পারে বলেই মনে করছে রাজ্য রাজনীতির কারবারিদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE