Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee's Foreign Visit

দিদি-দাদার সাক্ষাৎ মাদ্রিদে, লা লিগা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে কথা হল মমতা ও সৌরভের

লা লিগার মহাকর্তা হাভিয়ার তেভেজ়ের সঙ্গে বৈঠকের ঠিক আগে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার প্রায় একই সময়ে মাদ্রিদে পৌঁছেছিলেন মমতা এবং সৌরভ।

মাদ্রিদে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎ।

মাদ্রিদে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎ। —নিজস্ব চিত্র।

অনিন্দ্য জানা
মাদ্রিদ শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৫
Share: Save:

লা লিগার মহাকর্তা হাভিয়ার তেভেজ়ের সঙ্গে বৈঠকের আগে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার প্রায় একই সময়েই মাদ্রিদে পৌঁছেছিলেন মমতা এবং সৌরভ। কলকাতা থেকে দুবাই হয়ে পৌঁছেছিলেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে, সৌরভ এসেছিলেন লন্ডন থেকে। তার পর বৃহস্পতিবার দেখা হল দু’জনের। বেশ কিছু ক্ষণ কথাও হয়েছে তাঁদের মধ্যে। লন্ডন থেকে সৌরভের সঙ্গে তাঁর স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায় এবং কন্যা সানাও এসেছেন মাদ্রিদে। তাঁদের আমন্ত্রণ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। সেই মতো লা ম্যান্ডারিন হোটেলে হাজির হন সৌরভ। সেখানে দু’জনের বৈঠক হয়। এর পর লা লিগা মহাকর্তার সঙ্গে বৈঠক করবেন মমতা। সেই বৈঠকে থাকবেন সৌরভও। থাকবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

তেভেজ়ের সঙ্গে বৈঠকে থাকবেন মুখ্যমন্ত্রীর সঙ্গে বিদেশ সফরে যাওয়া মোহনবাগানের দেবাশিস দত্ত এবং মহমেডানের ইশতিয়াক আহমেদ। ইস্টবেঙ্গলের রূপক সাহারও এই বৈঠকে থাকার কথা ছিল। কিন্তু তিনি এখনও স্পেন পৌঁছতে পারেননি। তবে তেভেজ়ের সঙ্গে বৈঠকে থাকার কথা ইস্টবেঙ্গলের বিনিয়োগকারী সংস্থা ইমামির প্রতিনিধি আদিত্য আগরওয়ালের।

মুখ্যমন্ত্রীর সঙ্গে সফরে এসেছেন শিল্পসচিব বন্দনা যাদব এবং মুখ্যমন্ত্রীর সচিব গৌতম সান্যালও। রাজ্যের প্রতিনিধি দলের সদস্য হয়ে এসেছেন একঝাঁক শিল্পপতিও। ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর দুই কর্তা ত্রিদিব চট্টোপাধ্যায় এবং সুধাংশু দে স্পেন এসেছেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। প্রকাশনা এবং আধুনিক ক্রীড়াকে বাণিজ্যের আওতায় নিয়ে আসতে চান মমতা। ১৫ সেপ্টেম্বর মাদ্রিদে বাণিজ্য সম্মেলন করবেন মুখ্যমন্ত্রী।

বস্তুত, রাজ্যে শিল্পের জন্য লগ্নি আনার লক্ষ্যেই স্পেন সফরে এসেছেন মমতা। বুধবার কলকাতা বিমানবন্দরে মমতার উদ্দেশে সাংবাদিকদের প্রশ্ন ছিল, বিদেশ থেকে কি বড় কোনও চমক নিয়ে আসতে চলেছেন? জবাবে তিনি বলেছিলেন, ‘‘চমক তো পরে। প্রদীপ জ্বালানোর আগে প্রদীপে তো তেল ভরতে হয়। সেই জন্যই যাচ্ছি। সেই জন্য এই ছোট দেশটিকে বেছে নেওয়া।’’

আগামী রবিবার দুপুরে মাদ্রিদ থেকে ট্রেনে মমতা যাবেন বার্সেলোনায়। বিকেলে সেখানে পৌঁছে সন্ধ্যায় মুখ্যমন্ত্রী স্থানীয় বাঙালি এবং ভারতীয়দের সঙ্গে মিলিত হবেন। সোমবার দুপুরে বার্সেলোনায় রয়েছে শিল্পবৈঠক। সেখানে স্পেনীয় শিল্পপতিদের সঙ্গেও বাংলার শিল্পপতিদের পৃথক বৈঠক হবে। মঙ্গলবার বেলা ১২টা থেকে তিন ঘণ্টা বার্সেলোনায় একটি শিল্পবৈঠকে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। সেখানে যোগ দেবেন বাংলার শিল্পপতিরাও। আগামী বুধবার রাতে বার্সেলোনা থেকে দুবাইয়ের পথে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে কলকাতা ফিরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Foreign Visit Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE