Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

ভিন্‌রাজ্যে কাজে গিয়ে নিখোঁজ কিশোর, ঘরে ফিরে হাই কোর্টে মামলা দায়ের এক পরিযায়ী শ্রমিকের

ভিন্‌রাজ্যে কাজে গিয়েছিল এক কিশোর। সেখান থেকেই নিখোঁজ। ওই কিশোরের এক সহকর্মী ঘরে ফিরে মামলা দায়ের করলেন হাই কোর্টে।

image of calcutta high court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২১:২৮
Share: Save:

ভিন্‌রাজ্যে কাজে গিয়ে উধাও এ রাজ্যের এক শিশু শ্রমিক। স্থানীয় থানায় অভিযোগ জানিয়েও খোঁজ মেলেনি ১৪ বছরের ওই কিশোরের। অবশেষে কলকাতা হাই কোর্টে ‘হিবিয়াস কর্পাস’ মামলা রুজু করলেন অন্য এক পরিযায়ী শ্রমিক। আগামী সপ্তাহে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

মামলাকারীর নাম প্রলয় দাস। তাঁর বাড়ি নন্দীগ্রামে। তিনি পঞ্জাবের লুধিয়ানার একটি কাপড়ের কারখানায় কাজ করেন। তাঁর সঙ্গেই কাজ করেন সুরজিৎ দাস। তিনিও নন্দীগ্রামেরই বাসিন্দা। লুধিয়ানার ওই কারখানায় কাজ করার জন্য নিজের গ্রাম থেকে ১৪ বছরের ওই কিশোরকে নিয়ে গিয়েছিলেন সুরজিৎ।

প্রলয়ের আইনজীবী সুদীপা বন্দ্যোপাধ্যায়ের দাবি, পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন সুরজিৎ। তাঁর মক্কেল প্রলয় তখন ওই কিশোরকে সঙ্গে নেওয়ার কথা জানিয়েছিলেন। যদিও সুরজিৎ তাকে সঙ্গে নিতে রাজি হননি। তিনি জানিয়েছিলেন, ভোটের আগে প্রলয় যখন নন্দীগ্রামে ফিরবেন, তখন ওই কিশোরকে যেন সঙ্গে নিয়ে যান। ৫ জুলাই থেকে ওই কিশোর নিখোঁজ। লুধিয়ানার এক থানায় অভিযোগ দায়ের করেন প্রলয়। স্থানীয় সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা যায়, ৫ জুলাই একটি বাইকের পিছনে ছুটছিল ওই কিশোর। তার পর আর তাঁর খোঁজ মেলেনি।

এর পর পঞ্চায়েত ভোটের আগে গ্রামে ফিরে আসেন প্রলয়। তখন কিশোরের বাবা-মা তাঁর দিকে অভিযোগের আঙুল তোলেন। সুরজিৎও অভিযোগ জানিয়ে বলেন, ‘‘তোমার দায়িত্ব ছিল, কোথায় গেল?’’ প্রলয় জানান, কিশোর পালিয়ে গিয়েছে। এ ক্ষেত্রে তাঁর কিছু করার নেই। এর পরেই কলকাতা হাই কোর্টে হিবিয়াস কর্পাসের মামলা করেন প্রলয়। আগামী সপ্তাহে মামলার শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Missing migrant labour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE