Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CISCE

CISCE: পরিকাঠামোর ঘাটতিতেই কি পরীক্ষা স্থগিত

অনলাইনে সিআইএসসিই-র আইসিএসই অর্থাৎ দশম এবং আইএসসি অর্থাৎ দ্বাদশের প্রথম সিমেস্টারের চূড়ান্ত পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১৫ নভেম্বর।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ০৭:৩৭
Share: Save:

পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করে দিয়ে অতিমারি-পীড়িত দেশে শিক্ষার স্তব্ধ চাকা ফের ঘোরানোর ক্ষেত্রে দিশারির ভূমিকা নিচ্ছিল তারা। সিআইএসসিই পারলে পশ্চিমবঙ্গের বোর্ড পরীক্ষার দিনক্ষণ জানাতে পারছে না কেন, উঠছিল সেই প্রশ্নও। কিন্তু সেই সিআইএসসিই মঙ্গলবার হঠাৎ পরীক্ষা স্থগিত করে দেওয়ায় প্রশ্নবাণের অভিমুখ ঘুরে গিয়েছে তাদেরই দিকে। কেন স্থগিত রাখা হচ্ছে পরীক্ষা?

১৫ নভেম্বর থেকে সারা দেশে সিআইএসসিই বোর্ডের কয়েক লক্ষ পড়ুয়ার অনলাইনে পরীক্ষা দেওয়ার কথা ছিল। দুবাই, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরেও রয়েছে সিআইএসসিই বোর্ডের স্কুল। সেখানকার পড়ুয়াদেরও একই সময়ে অনলাইনে ওই পরীক্ষা দেওয়ার কথা ছিল। প্রশ্ন উঠছে, বিশাল দেশে এবং দেশের বাইরে এই ভাবে ছড়িয়ে থাকা স্কুলগুলির সব পড়ুয়ার একসঙ্গে অনলাইন পরীক্ষা নেওয়ার পরিকাঠামো আছে কি ওই বোর্ডের? কয়েক লক্ষ পরীক্ষার্থীর উপরে একসঙ্গে নজরদারি চালানো কি আদৌ সম্ভব? শিক্ষা শিবিরের একটি অংশের ধারণা, সম্ভবত এই সব প্রশ্নের মুখেই দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা স্থগিত করে দিল সিআইএসসিই। পরীক্ষা কেন স্থগিত হল, তার সদুত্তর বোর্ডের তরফে দেওয়া হয়নি এখনও। সংশ্লিষ্ট সূত্রের খবর, খুব দ্রুত নতুন পরীক্ষা-সূচি জানিয়ে দেবে বোর্ড।

অনলাইনে সিআইএসসিই-র আইসিএসই অর্থাৎ দশম এবং আইএসসি অর্থাৎ দ্বাদশের প্রথম সিমেস্টারের চূড়ান্ত পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১৫ নভেম্বর। সেই অনুযায়ী স্কুলগুলিকে পরিকাঠামো প্রস্তুত করতে বলেছিল বোর্ড। কিন্তু আচমকা পরীক্ষা স্থগিতের ঘোষণায় পরীক্ষার্থীরা আতান্তরে পড়েছে। দশম ও দ্বাদশের অনেক পরীক্ষার্থীর প্রশ্ন, প্রথম সিমেস্টারের পরীক্ষা তা হলে কবে হবে? পরীক্ষা কি অনলাইনের বদলে অফলাইনে নেওয়া হতে পারে?

অফলাইন পরীক্ষার কথা উঠছে, কারণ, সিবিএসই দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা অফলাইনে হবে বলে ঘোষণা করে দিয়েছে। প্রকাশ করেছে তার সূচিও। অনেক পরীক্ষার্থীর প্রশ্ন, সিবিএসই-র মতোই সর্বভারতীয় বোর্ড সিআইএসসিই-ও কি তা হলে অফলাইনে প্রথম সিমেস্টারের পরীক্ষা নিতে চলেছে?

একটি স্কুলের এক কর্মকর্তা জানান, দেশ জুড়ে অনলাইন পরীক্ষা নেওয়ার সময় সব পরীক্ষার্থীর উপরে অনলাইনে নজরদারি চালানো আদৌ কতটা সম্ভব হবে এবং অনলাইন পরিকাঠামো কতটা ঠিক থাকবে, মূলত সেই বিষয়েই চিন্তায় ছিলেন অনেকে। সেই সঙ্গে প্রত্যন্ত এলাকা থেকে যে-সব পড়ুয়া পরীক্ষা দেবে, দুর্বল নেটওয়ার্কের দরুন লগ-ইন করতে অসুবিধা হলে তারা কী করবে, তা নিয়েও দ্বিধায় রয়েছে বোর্ড। বিদেশের ছাত্রছাত্রীরা কী ভাবে দেশের পড়ুয়াদের সঙ্গে অনলাইনে পরীক্ষা দেবে, উঠছিল সেই প্রশ্নও।

এ বার কি তা হলে অফলাইনে পরীক্ষা হবে? বোর্ড বুধবার পর্যন্ত এই প্রশ্নের উত্তর দেয়নি। বিভিন্ন স্কুলের কর্তৃপক্ষ জানিয়েছেন, অনলাইনে প্রথম সিমেস্টারের পরীক্ষার জন্য নজরদার, বিশেষ নজরদার এবং পরীক্ষা চলাকালীন সাহায্যের জন্য আইটি-সাপোর্টদের যে-প্রশিক্ষণ চলছিল, সেই সব প্রশিক্ষণও বাতিল করেছে সিআইএসসিই। বোর্ড থেকে নতুন কী নির্দেশ আসে, তারই অপেক্ষায় আছেন স্কুল-কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CISCE Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE