Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

‘বাংলার মাটি বাংলার জল’ গেয়ে ‘বাংলার প্রতিষ্ঠা দিবস’ পালনের পয়লা বৈশাখী আহ্বান মমতার

শনিবার সন্ধ্যায় নববর্ষের প্রাক্কালে কালীঘাট মন্দিরে পুজো দেন মমতা। পুজো দেওয়ার পর নতুন রূপে সেজে ওঠা কালীঘাট মন্দির চত্বর ঘুরে দেখেন তিনি।

Mamata Banerjee.

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ০১:৩৯
Share: Save:

বাংলা নববর্ষ উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি বাংলার প্রতিষ্ঠা দিবসেরও শুভেচ্ছা জানিয়েছেন। শনিবার রাতে মুখ্যমন্ত্রী তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে লেখেন, “শুভ নববর্ষ ১৪৩১! সকলকে জানাই নববর্ষের আন্তরিক শুভনন্দন। প্রার্থনা করি, নববৈশাখের নবকিরণে উদ্ভাসিত হোক সকলের জীবন। শান্তি-সম্প্রীতি-মৈত্রী-ভালবাসার বন্ধনে যুক্ত থাকুন বাংলার প্রতিটি মানুষ।”

পাশাপাশি, গত বছরই মুখ্যমন্ত্রী বিধানসভায় দাঁড়িয়ে জানিয়েছিলেন, ‘বাংলা দিবস’ নিয়ে বিধানসভায় আনা প্রস্তাবে রাজ্যপাল স্বাক্ষর না করলেও ১ বৈশাখ দিনটিই ‘বাংলা দিবস’ হিসাবে পালন করা হবে। সেই মতো তিনি রাজ্যবাসীকে বাংলা প্রতিষ্ঠা দিবসের শুভেচ্ছা জানিয়ে তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, “বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল— পুণ্য হউক, পুণ্য হউক, পুণ্য হউক হে ভগবান। বাংলার প্রতিষ্ঠা দিবসে সকলকে জানাই শুভনন্দন। আমাদের সরকারই পয়লা বৈশাখকে বাংলার প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে এবং রবীন্দ্রনাথ ঠাকুরের “বাংলার মাটি, বাংলার জল” গানকে রাজ্য সঙ্গীত হিসেবে ঘোষণা করেছে, এ জন্য আমি গর্বিত। বাংলার ঐতিহ্যময় সংস্কৃতি ও সৌভ্রাতৃত্বের প্রতীক আজকের এই দিনটি।”

শনিবার সন্ধ্যায় নববর্ষের প্রাক্কালে কালীঘাট মন্দিরে পুজো দেন মমতা। পুজো দেওয়ার পর নতুন রূপে সেজে ওঠা কালীঘাট মন্দির চত্বর ঘুরে দেখেন তিনি। মেয়র ফিরহাদ হাকিমকে পাশে নিয়ে মন্দিরের বাইরে নির্মীয়মাণ স্কাইওয়াকের কাজ শেষ হওয়ার সময়সীমাও জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, “আমি প্রতি বছর পয়লা বৈশাখের আগের দিন কালীঘাট মন্দিরে আসি, পুজো দিই। এই যে কালীমন্দিরে কাজ চলছে, কুন্ডুপুকুর থেকে শুরু করে পুরোটাই। মন্দিরের ভিতরের সঙ্গে বাইরেও কাজ চলছে। এ ছাড়াও স্কাইওয়াকের কাজ চলছে, অগস্ট মাসে শেষ হয়ে যাবে।” স্কাইওয়াক তৈরি হলেও তা চালু হতে কেন সময় লাগছে, সেই কারণও ব্যাখ্যা করেছেন মমতা। তিনি বলেন, “এখনও আমরা অফিশিয়ালি ওপেন এখনও করিনি। কারণ যত ক্ষণ স্কাইওয়াকের কাজটা হচ্ছে, তত দিন হকারদের এনে বসানো যাবে না। সব কিছু একটা সিস্টেমে আনতে হবে।” আধ ঘণ্টারও বেশি সময় কালীঘাটে ছিলেন মমতা। মন্দিরে তাঁর সঙ্গে ছিলেন তাঁর দুই ভ্রাতৃবধূ লতা বন্দ্যোপাধ্যায় ও কাজরী বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও মুখ্যমন্ত্রীর সঙ্গেই কালীঘাট মন্দিরে এসেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কন্যা আজানিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Bengali New Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE