Advertisement
১০ ডিসেম্বর ২০২৩
Mamata Banerjee's Foreign Visit

আমিরশাহির বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ মমতার, লক্ষ্য বাংলার সঙ্গে মরুদেশের মজবুত বাণিজ্যিক সম্পর্ক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মোট যত পণ্য পশ্চিমবঙ্গ রফতানি করে, তার ১২ শতাংশই যায় আরব আমিরশাহিতে। সে দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করতে চায় মমতার সরকার।

Image of Mamata Banerjee and UAE minister

আরব আমিরশাহির বৈদেশিক বাণিজ্য মন্ত্রী থানি বিন আহমেদ আল জেয়ুদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

অনিন্দ্য জানা
দুবাই শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০০
Share: Save:

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও বেশি করে বাংলা থেকে পণ্য রফতানি করবে সংযুক্ত আরব আমিরশাহিতে। সে দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করতে চায় বাংলা। স্পেনে একাধিক বাণিজ্য বৈঠক সেরে দুবাই এসেছেন মমতা। শুক্রবার আরব আমিরশাহির বৈদেশিক বাণিজ্যমন্ত্রী থানি বিন আহমেদ আল জেয়ুদির সঙ্গে সাক্ষাৎ করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা। পশ্চিমবঙ্গের সঙ্গে আরব আমিরশাহির বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মোট যত পণ্য পশ্চিমবঙ্গ রফতানি করে, তার ১২ শতাংশই যায় আরব আমিরশাহিতে। তিনি এ-ও জানান, দেশের সব রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের আর্থিক বৃদ্ধির হার দ্রুততম। ২০২৩-২৪ সালে রাজ্যের জিডিপি-র পরিমাণ হতে চলেছে ২১ হাজার ২০০ কোটি আমেরিকান ডলার। ভারতীয় মুদ্রায় যা ১৭ লক্ষ ৫৮ হাজার কোটি টাকারও বেশি।

আগামী ২১ এবং ২২ নভেম্বর পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে হবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। সেখানে আমিরশাহির মন্ত্রী এবং তাঁর নেতৃত্বাধীন দলকে আমন্ত্রণ জানিয়েছেন মমতা। প্রসঙ্গত, গত বছর এই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে সহযোগী দেশ ছিল আরব আমিরশাহি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE