Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সিট বিক্রির সিন্ডিকেট

ভর্তি-চক্র রুখতে নির্দেশ পুলিশকে

ছাত্র ভর্তিতে বিভিন্ন জায়গায় তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) টাকা নিচ্ছে— এমন তথ্য পেয়ে সংগঠনের নেতৃত্বকে গত সপ্তাহেই দলীয় বৈঠকে ভর্ৎসনা করেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুলাই ২০১৮ ০৪:০২
Save
Something isn't right! Please refresh.
ভর্তি-চক্র রুখতে কড়া পুলিশি ব্যবস্থার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভর্তি-চক্র রুখতে কড়া পুলিশি ব্যবস্থার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Popup Close

কলেজে ভর্তির সিন্ডিকেট ভাঙতে এ বার কড়া পুলিশি ব্যবস্থার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভর্তি হতে গিয়ে যাঁরা আর্থিক ‘জুলুম’ এর শিকার হচ্ছেন, তাঁদের জন্য মুখ্যমন্ত্রীর নির্দেশে শনিবার কলকাতা পুলিশ একটি ই-মেল (KolkataPolice120@gmail.com) এবং দু’টি হোয়াটসঅ্যাপ নম্বর (৮৪২০৭৫৮৯৯৪ এবং ৬২৯০৯৬১১২১) জানিয়ে দিয়ে বলেছে, এখানে অভিযোগ জানালে অভিযোগকারীর নাম পরিচয়ও গোপন থাকবে। রাজ্য পুলিশের ক্ষেত্রেও একই রকম নির্দেশ জারি করতে বলেছেন মুখ্যমন্ত্রী।

ছাত্র ভর্তিতে বিভিন্ন জায়গায় তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) টাকা নিচ্ছে— এমন তথ্য পেয়ে সংগঠনের নেতৃত্বকে গত সপ্তাহেই দলীয় বৈঠকে ভর্ৎসনা করেন মমতা। বলেন, এ সব তিনি বরদাস্ত করবেন না। তার পরেও একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসায় মুখ্যমন্ত্রী রীতিমতো ক্ষুব্ধ হন। এক দিকে, সাংগঠনিক স্তরে কলেজের ছাত্র সংসদগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া, অন্য দিকে পুলিশ প্রশাসনকে সক্রিয় করে ভর্তি-চক্রের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ—দু’ভাবে বিষয়টি মোকাবিলা করার সিদ্ধান্ত নেন তিনি।

Advertisement

শুক্রবার রাতে শ্যামবাজারের শ্রীশচন্দ্র কলেজের দুই পড়ুয়াকে ভর্তি-চক্র চালানোর অভিযোগে পুলিশ গ্রেফতার করে। এ দিন সকালে প্রথমেই মমতা পুলিশকে বলে দেন, ধৃতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। তাঁদের এ দিন টিএমসিপি থেকে বহিষ্কারও করা হয়েছে।



শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং সিপি রাজীব কুমারের সঙ্গেও এ দিন কথা বলেন মমতা। পার্থবাবুকে তিনি এমনও বলেন, যে সব কলেজ থেকে বেশি অভিযোগ আসছে, সেখানে প্রয়োজনে ছাত্র সংসদের ইউনিট ভেঙে দিতে হবে। পরে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘টাকা নিয়ে ছাত্র ভর্তিতে কলেজের বাইরের কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নিতে বলেছি। কলেজের ভিতরের কারও বিরুদ্ধে অভিযোগ হলে পরিচালন সমিতি এবং অধ্যক্ষকে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে বলেছি।’’

ভর্তির জন্য টাকা নেওয়ার অভিযোগে এ দিনই সন্ধ্যায় প্রফুল্লচন্দ্র কলেজের দুই পড়ুয়াকে গ্রেফতার করেছে পুলিশ। শিক্ষামন্ত্রীর আরও বক্তব্য, ‘‘কলেজগুলি ক’টা মেধা তালিকা প্রকাশ করেছে, সেই তালিকা অনুযায়ী কত জন পড়ুয়া ভর্তি হতে এসেছিল, কত জনকে ভর্তি নেওয়া হয়েছে, সবই বিস্তারিত জানাতে বলেছি। যে যে অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ, তাঁদের ক্ষেত্রেও ব্যবস্থা নেওয়া হবে।’’ উচ্চশিক্ষা দফতরের ওয়েবসাইটে দেওয়া ১৮০০১০২৮০১৪ নম্বরে অভিযোগ জানাতেও বলেছেন তিনি।

সিপি-কে মুখ্যমন্ত্রী বলেছেন, কলেজগুলির বাইরে বাড়তি পুলিশ দিতে হবে। সাদা পোশাকের পুলিশও রাখতে হবে। ভর্তি নিয়ে অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নিতেও পুলিশকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement