Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Menaka Gambhir

কয়লা পাচার-কাণ্ডে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ, ইডি দফতর থেকে বেরোলেন অভিষেকের শ্যালিকা মেনকা

কয়লা পাচার-কাণ্ডে সোমবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট নাগাদ ইডির দফতর থেকে বেরোলেন মেনকা। দফতরের পিছনের ফটক দিয়ে ঢোকে মেনকার গাড়ি। তিনি দৌড়ে গাড়িতে উঠে যান।

ইডির দফতর থেকে বেরোলেন মেনকা।

ইডির দফতর থেকে বেরোলেন মেনকা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৯:৪২
Share: Save:

টানা প্রায় ৭ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ। সন্ধ্যা ৭টা ৪৫মিনিটে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দফতর থেকে বেরোলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। ইডির তলব পেয়ে সোমবার দুপুরে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে (যেখানে ইডির দফতর রয়েছে) যান মেনকা।

জেরা শেষ হলে দফতরের পিছনের ফটক দিয়ে ঢোকে মেনকার গাড়ি। এমনিতে পিছনের ফটক বন্ধ হয়ে যায় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। সোমবার দেখা যায়, সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ সেই ফটক খুলে যায়। সেখান দিয়ে ঢুকে পড়ে মেনকার গাড়ি। বৃষ্টির মধ্যেই তিনি দৌড়ে গাড়িতে উঠে যান। এর পর গাড়ি দফতরের সামনের ফটক দিয়ে বেরিয়ে যায়। সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে চাননি মেনকা।

কয়লা-কাণ্ডে মেনকাকে তলব করা নিয়ে ইডির নোটিসের সময় ঘিরে বিভ্রাট তৈরি হয়। রবিবার রাত সাড়ে ১২টা নাগাদ তাঁকে তলব করা হয়েছিল বলে দাবি করেছিলেন মেনকা। সেই মতো রাত সাড়ে ১২টার কিছু সময় আগেই আইনজীবী সৌমেন মোহান্তিকে সঙ্গে নিয়ে ইডি দফতরে যান অভিষেকের শ্যালিকা। একটি টিভি চ্যানেলে এই প্রসঙ্গে মেনকা বলেন, ‘‘আমায় নোটিস পাঠিয়ে রাত সাড়ে ১২টায় ডাকা হয়েছিল, সেই মতো এসেছি।’’ মেনকার আইনজীবী জানান, ১২ সেপ্টেম্বর ‘টুয়েলভ থার্টি এএম’-এ মেনকাকে তলব করেছিল ইডি। সেই মতোই তাঁরা ওই সময়ে সিজিও কমপ্লেক্সে যান। কিন্তু সিজিও কমপ্লেক্সে ঢোকার মূল ফটক তালাবন্ধ ছিল সেই সময়। এর পর ইডি দফতরের গেটে নিরাপত্তারক্ষীকে মেনকারা জানান যে, তাঁদের ডাকা হয়েছিল বলেই তাঁরা এসেছেন। এ কথা শোনার পর গেট খুলেদেন রক্ষী। তার পর হেঁটে লিফটে করে ইডির অফিসে যান মেনকারা। সে সময় অফিস তালাবন্ধ ছিল বলে দাবি করা হয়েছে। কিছু ক্ষণ অপেক্ষার পর কারও সাড়া না পেয়ে ফিরে যান। তবে রাত নয়, সোমবার দুপুর সাড়ে ১২টায় মেনকাকে ডাকতে চেয়ে‌ছিল ইডি। সূত্রের খবর, এই ‘ভুল’-এর জন্য তারা দুঃখপ্রকাশ করেছে।

সোমবার ইডির জিজ্ঞাসাবাদের মধ্যেই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন মেনকা। গত শনিবার ব্যাঙ্কক যাওয়ার পথে কেন কলকাতা বিমানবন্দরে আটকানো হল মেনকাকে, এই প্রশ্ন তুলেআদালত অবমাননার মামলা করতে চেয়ে আদালতর দৃষ্টি আকর্ষণ করলেন তাঁর আইনজীবী। বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চে বৃহস্পতিবার এই মামলার শুনানি হতে পারে।

প্রসঙ্গত, গত শনিবার রাত ৮টা নাগাদ কলকাতা বিমানবন্দরে মেনকাকে ব্যাঙ্কক যাওয়ার জন্য উড়ানে উঠতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। বিমানবন্দরে পৌঁছে পাসপোর্ট টিকিট কাউন্টারে জমা দিয়ে বোর্ডিং পাস নেওয়ার সময়ই মেনকাকে বাধা দেয় অভিবাসন দফতর। তাঁকে প্রায় আড়াই ঘণ্টা বিমানবন্দরে অভিবাসন দফতরের একটি ঘরে বসিয়ে রাখা হয় বলে দাবি। অভিবাসন দফতরের তরফ থেকেতাঁকে জানানো হয়, একটি বিশেষ মামলায় তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছে ইডি। তাই তিনি বিমানে উঠতে পারবেন না এবং শহর ছাড়তে পারবেন না। এর পর তাঁকে তলবের নোটিস ধরানোহয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menaka Gambhir ED Coal Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE