Advertisement
৩০ এপ্রিল ২০২৪
College admission

বিজ্ঞপ্তি নেই, পোর্টাল ও নতুন অনার্স নিয়ে চিন্তা

কলেজে ভর্তির ক্ষেত্রে এ বছর থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে-দু’টি পরিবর্তনের কথা বলা হচ্ছে, সেই বিষয়ে এখনও সরকারি ভাবে কিছুই চূড়ান্ত করে জানানো হয়নি।

College Admission

কলেজে ভর্তি নিয়ে ছাত্রছাত্রী ও অভিভাবকেরা উদ্বিগ্ন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ০৬:৩৮
Share: Save:

দিল্লির দু’টি বোর্ড এবং রাজ্যের সংসদ, তিনটি নিয়ন্ত্রক সংস্থাই এ বারের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করে দিয়েছে। অথচ কলেজে ভর্তির ক্ষেত্রে এ বছর থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে-দু’টি পরিবর্তনের কথা বলা হচ্ছে, সেই বিষয়ে এখনও সরকারি ভাবে কিছুই চূড়ান্ত করে জানানো হয়নি।

প্রথমত, এ বার থেকে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে অধিকাংশ কলেজে স্নাতক স্তরে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। দ্বিতীয়ত, তৃণমূল সরকারও নতুন জাতীয় শিক্ষানীতির অনুসারী চার বছরের অনার্স পাঠ চালু করার দিকে এগোচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। কিন্তু এই দু’টি বিষয়ে সুস্পষ্ট সরকারি ঘোষণা না-হওয়ায় কলেজে ভর্তির বিষয়টি ধোঁয়াশায় ঢাকা। ফলে ভর্তি নিয়ে ছাত্রছাত্রী ও অভিভাবকেরা উদ্বিগ্ন।

পছন্দের বিষয় নিয়ে পছন্দের কলেজে ভর্তি হওয়াটাই এখন সিবিএসই দ্বাদশ, আইএসসি এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের একমাত্র চিন্তা। অথচ স্নাতক স্তরে ভর্তি ও পঠনপাঠন নিয়ে দু’টি বড় পরিবর্তনের বিষয়ে সরকারি স্তরে কোনও নির্দেশিকাই নেই। সংশ্লিষ্ট সূত্রের খবর, যে-কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতকে ভর্তি নেওয়ার কথা, কয়েক দিন ধরে তার ‘টেস্ট রান’ বা মহড়া চলছে। জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং যে-ভাবে হয়, সেই ভাবেই এই পোর্টালের মাধ্যমে পড়ুয়া ভর্তি নেওয়ার প্রক্রিয়া শুরু করার কথা।

চন্দননগর সরকারি কলেজের অধ্যক্ষ দেবাশিস সরকার বৃহস্পতিবার জানান, ছাত্রছাত্রী, অভিভাবকদের কাছে ভর্তির বিষয়টি এখনও স্বচ্ছ নয়। এর সঙ্গে আছে চার বছরের অনার্স পাঠ্যক্রম চালু করার বিষয়টিও।

অপ্রতুল পরিকাঠামো নিয়ে এত দ্রুত এই ব্যবস্থা কী ভাবে চালু করা সম্ভব, তা নিয়ে বিতর্কের পরে রাজ্য সরকারও চলতি শিক্ষাবর্ষেই চার বছরের অনার্স পাঠ্যক্রম চালু করতে কোমর বাঁধছে বলে খবর। কিন্তু সেই বিষয়ে স্পষ্ট ধারণা মিলছে না। লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষা শিউলি সরকার বলেন, ‘‘অভিন্ন পোর্টালে ভর্তির বিষয়ে আগে থেকে জানানোর প্রয়োজন ছিল। সচেতনতা তৈরি করার দরকার ছিল। কারণ, সব ধরনের পড়ুয়াই চট করে এটা বুঝে নেবেন, এটা আশা করা যায় না।’’

অভিন্ন পোর্টাল নয়, নিজেদের মতো করেই ভর্তি নেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কিন্তু সেখানেও ভর্তির বিজ্ঞপ্তি নেই। শিক্ষক সমিতি জুটা-র সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন, ‘‘পঠনপাঠনে কী ধরনের বদল ঘটতে চলেছে, সরকারি ভাবে তা জানানো হয়নি। তাই ভর্তি প্রক্রিয়ার দিকে এগোতে পারছে না যাদবপুর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission National Education Policy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE