Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Admission

College - Universities: বহু কলেজেই আসন খালি, ফের ভর্তি শুরু

উচ্চশিক্ষা দফতরের নির্দেশ অনুযায়ী এই পর্বে ভর্তি প্রক্রিয়া চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। ইতিমধ্যে স্নাতক প্রথম সিমেস্টারের ক্লাস ১ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে।

সরকারি নির্দেশ পেয়ে অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই ফের ভর্তির পোর্টাল খুলেছে।

সরকারি নির্দেশ পেয়ে অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই ফের ভর্তির পোর্টাল খুলেছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ০৭:৩১
Share: Save:

দু’দফায় আসন ভরানো যায়নি। রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে এখন স্নাতক স্তরে তৃতীয় দফার ভর্তি প্রক্রিয়া চলছে। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বহু আসন ফাঁকা পড়ে থাকায় সেগুলি ভরাতে উচ্চশিক্ষা দফতর ২ নভেম্বর আবার ভর্তির পোর্টাল খোলার নির্দেশ দিয়েছে।

উচ্চশিক্ষা দফতরের নির্দেশ অনুযায়ী এই পর্বে ভর্তি প্রক্রিয়া চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। ইতিমধ্যে স্নাতক প্রথম সিমেস্টারের ক্লাস ১ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে। এত পরে ভর্তি হয়ে পড়ুয়ারা প্রথম সিমেস্টারের পাঠ্যসূচি শেষ করে কী ভাবে পরীক্ষা দেবে, প্রশ্ন উঠছে শিক্ষা শিবিরে।

তবে সরকারি নির্দেশ পেয়ে অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানই ফের ভর্তির পোর্টাল খুলেছে। উচ্চশিক্ষা দফতরের নির্দেশে বলা হয়েছে, প্রয়োজনে নতুন আবেদনও নেওয়া যাবে। বঙ্গবাসী কলেজের অধ্যক্ষা হিমাদ্রি ভট্টাচার্য চক্রবর্তী বৃহস্পতিবার জানান, তাঁরা আবার পোর্টাল খুলে নতুন আবেদন নিচ্ছেন। আসন ফাঁকা রয়েছে সংস্কৃত, দর্শন, অর্থনীতির মতো বিষয়ে। সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষ ইন্দ্রনীল কর জানাচ্ছেন, ফাঁকা আসন ভরাতে তাঁরাও পোর্টাল খুলবেন।

নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দেব ষড়ঙ্গী জানান, তাঁদের ২২০০ আসনের মধ্যে পূরণ হয়েছিল ১৪৭৪টি। বাকি আসনে ভর্তির
জন্য তাঁরা পোর্টাল খুলে আবেদন নিচ্ছেন। মোমিনপুরের গভর্নমেন্ট গার্লস জেনারেল ডিগ্রি কলেজের অধ্যক্ষা সারিকা আলকাদরি জানান, তাঁর প্রতিষ্ঠানে অর্থনীতিতে কোনও ছাত্রী ভর্তি হননি। অনেক আসন খালি পড়ে আছে রসায়ন, পদার্থবিদ্যা ও গণিতে। মোট ১২টি বিষয়ে আসন ফাঁকা। তার মধ্যে এই চারটির অবস্থা শোচনীয়। আসন ভরাতে কলেজের ওয়েবসাইটে নতুন করে আবেদন চাওয়া হয়েছে।

উলুবেড়িয়া কলেজেও বেশ কিছু আসন ফাঁকা রয়েছে। অধ্যক্ষ দেবাশিস পাল জানান, যদি ছাত্রছাত্রীরা
কলেজে এসে ভর্তি হওয়ার ইচ্ছা প্রকাশ করেন, তবেই পোর্টাল খুলে আবার আবেদন নেওয়া হবে। অধ্যক্ষ বলেন, ‘‘অভিজ্ঞতা থেকে দেখেছি, ভর্তির সময়সীমা শেষ হওয়ার পরে যদি কেউ ভর্তি হতে চায়, সে বা তারা কলেজেই চলে আসে। সেই ধরনের অনুরোধ এলে আবার পোর্টাল
খোলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission College Universities West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE