Advertisement
০৩ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী। বিরোধীদের সংসদীয় দলের বৈঠক। চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন। আইএসএলে মোহনবাগান। পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া। মিগজাউম বিধ্বস্ত অন্ধ্র। রাজ্যের আবহাওয়া।

An image of Mohun Bagan Supporters

আইএসএলে মোহনবাগানের সামনে কঠিন লড়াই। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

উত্তরবঙ্গে যাবেন মুখ্যমন্ত্রী

আজ উত্তরবঙ্গে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে কার্শিয়াঙে তাঁর যাওয়ার কথা। বৃহস্পতিবার সেখানেই থাকবেন। শুক্রবার থেকে উত্তরের বিভিন্ন জেলায় সরকারি কর্মসূচি রয়েছে তাঁর। মমতার কলকাতা ফেরার কথা আগামী মঙ্গলবার।

দিল্লিতে বিরোধীদের সংসদীয় দলের বৈঠক

আজ বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিকদলগুলির নেতাদের নিয়ে দিল্লিতে বৈঠক হওয়ার কথা ছিল। ফলে ৬ ডিসেম্বর ‘ইন্ডিয়া’র নামে ডাকা বৈঠক স্থগিত করতে এক প্রকার ‘বাধ্য’ হয় কংগ্রেস। প্রথমে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবও জানান, তাঁরা দিল্লিতে ‘ইন্ডিয়া’র বৈঠকে যোগ দিতে পারবেন না। এই পরিস্থিতিতে কংগ্রেস বুধবারই জোটের সংসদীয় দলের নেতাদের ঘরোয়া বৈঠকে ডেকেছে। নজর থাকবে সেই বৈঠকের দিকে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন

চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন। আজ উৎসবে দেখানো হবে মৃণাল সেন পরিচালিত ছবি ‘আকালের সন্ধানে’। আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে থাকছে ‘গন্ডোলা’, ‘ল্যান্ড অফ আওয়ার মাদার্স’ এবং ‘চিলড্রেন অফ নোবডি’ ছবিটি। প্রথম দিন থেকেই উৎসবে রয়েছে সিনে আড্ডা এবং সিনেমা বিষয়ক আলোচনা সভা। নজর থাকবে এই খবরে।

আইএসএল: বদলা নিতে পারবে মোহনবাগান?

আইএসএলে আজ মোহনবাগানের সামনে কঠিন লড়াই। খেলতে হবে ওড়িশা এফসি-র বিরুদ্ধে। এএফসি কাপে কিছু দিন আগে এই ওড়িশার কাছেই পাঁচ গোল হজম করেছিল সবুজ-মেরুন। সেখানেই শেষ হয়ে গিয়েছিল মোহনবাগানের এএফসি কাপের স্বপ্ন। আইএসএলে পাঁচে পাঁচ করা মোহনবাগান কি সেই হারের বদলা নিতে পারবে? যুবভারতীতে খেলা শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া

বিধানসভা ভোটে জয়ের পর রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ে মুখ্যমন্ত্রী বাছাইয়ের তৎপরতা বিজেপিতে। তিন রাজ্যেই রয়েছেন একাধিক দাবিদার। সংশ্লিষ্ট রাজ্যগুলির বিজেপি সভাপতি এবং সাংগঠনিক পর্যবেক্ষকদের সঙ্গে দিল্লিতে ধারাবাহিক বৈঠক করছেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মিগজাউম বিধ্বস্ত অন্ধ্রের পরিস্থিতি

অন্ধ্র উপকূলে মঙ্গলবার দুপুরে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় মিগজাউম। তার প্রভাব বেশি পড়েছে তামিলনাড়ুতে। চেন্নাইতে মারা গিয়েছেন আট জন। অন্ধ্র এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় কড়া সতর্কতা জারি রয়েছে। ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

মিগজাউমের প্রভাবে আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সব জেলার সমস্ত জায়গায় বৃষ্টি হবে না। বৃহস্পতিবারও দক্ষিণের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সংসদের অধিবেশন

সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। এ বারের অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পেশ করতে পারে সরকার। এর মধ্যে রয়েছে ঔপনিবেশিক আমলের তিনটি আইন পরিবর্তনের জন্য পেশ করা হতে পারে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম বিল। এই অধিবেশন চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

বিধানসভার অধিবেশন

বিধানসভার শীতকালীন অধিবেশন রয়েছে। আজ অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্ব ও পরে ক্রিমিনাল জাস্টিস ডেলিভারি প্রস্তাবিত বিল নিয়ে আলোচনা রয়েছে। নজর থাকবে এই খবরে।

রেশন দুর্নীতিকাণ্ডে আদালতে বাকিবুরের হাজিরা।

রেশন দুর্নীতিকাণ্ডে বাকিবুর রহমানকে গ্রেফতার করেছিল ইডি। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করাবে ইডি। দুপুর নাগাদ বাকিবুরকে আদালতে নিয়ে যাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কোর্টের পরবর্তী নির্দেশের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE