Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী। সংসদের অধিবেশন। সংসদে মহুয়া-রিপোর্ট কি পেশ হবে? কলকাতা চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিন। পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া। পার্থ-কল্যাণ-সুবীরেশদের মামলার শুনানি।

weather.

গভীর নিম্নচাপের কারণে বুধবার দিনভর মেঘলা থেকেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ০৬:৫৯
Share: Save:

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী

উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ভাইপো আবেশ বন্দ্যোপাধ্যায়ের বিয়ে কার্শিয়াঙে। বুধ এবং বৃহস্পতিবার সেই পারিবারিক অনুষ্ঠানে থাকবেন মুখ্যমন্ত্রী। এর পরেও পাহাড়ে তাঁর কিছু প্রশাসনিক কর্মসূচি রয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

সংসদের অধিবেশন

সংসদে এখন শীতকালীন অধিবেশন চলছে। বুধবার তৃতীয় দিনের অধিবেশনে জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল ২০২৩ এবং জম্মু ও কাশ্মীর পুনর্বিন্যাস বিল ২০২৩ লোকসভায় পাশ হয়েছে। এ ছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল আসতে চলেছে এই অধিবেশনে। লক্ষ থাকবে এই অধিবেশনের দিকে।

সংসদে মহুয়া-রিপোর্ট কি পেশ হবে?

সোমবার সংসদের শীতকালীন অধিবেশন শুরুর দিনে আনুষ্ঠানিক ভাবে পেশ হয়নি তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিষয়ে এথিক্স কমিটির রিপোর্ট। দিল্লিতে গুঞ্জন রয়েছে বৃহস্পতিবার তা লোকসভার স্পিকারের কাছে পেশ করতে পারে এথিক্স কমিটি। সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

কলকাতা চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিন

বিভিন্ন দেশের ছবি প্রদর্শনের পাশাপাশি বৃহস্পতিবার কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ ব্রুস বেরেসফোর্ডের সাক্ষাৎকার। এ ছাড়াও থাকছে আলোচনাসভা এবং সিনে আড্ডা। বুধবার বৃষ্টির জন্য কিছুটা হলেও চলচ্চিত্র উৎসবের তাল কেটেছিল। আজ কেমন ভিড় হয় সে দিকেও নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পাঁচ রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া

তেলঙ্গানা এবং মিজোরামে মুখ্যমন্ত্রী পদে কে বসবেন স্থির হয়ে গেলেও মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানে মুখ্যমন্ত্রী কারা হবেন? এ নিয়ে নানা জল্পনার মধ্যেই বৃহস্পতিবার বিজেপির উচ্চ পর্যায়ের বৈঠক বসছে। বিজেপির তরফে যেমন ইঙ্গিত রয়েছে তাতে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে সদ্য ক্ষমতায় আসা ওই তিন রাজ্যে বিজেপির নতুন মুখ দেখা যেতে পারে মুখ্যমন্ত্রী হিসাবে। এই খবরে নজর থাকবে।

পার্থ-কল্যাণ-সুবীরেশদের মামলার শুনানি

আজ আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজির করানো হবে নিয়োগ মামলায় ধৃত‌ রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। একইসঙ্গে কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিনহা, সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহাদেরও আদালতে হাজির করানো হবে। এদের মধ্যে শান্তিপ্রসাদ এবং সুবীরেশের শুনানি হবে ভার্চুয়াল মাধ্যমে। বাকিদের প্রেসিডেন্সি জেল থেকে সশরীরে আদালতে নিয়ে যাওয়া হবে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

গভীর নিম্নচাপের কারণে বুধবার দিনভর মেঘলা থেকেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশ। ঝিরঝিরে বৃষ্টিও হয়েছে কলকাতা-সহ আশপাশের জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের কারণেই স্বাভাবিক শীত থমকে রয়েছে। আজ আবহাওয়া কেমন থাকে সে দিকে নজর থাকবে।

বিধানসভার অধিবেশনের শেষ দিন

আজ বিধানসভার শীতকালীন অধিবেশনের শেষ দিন। প্রথর্মাধে প্রশ্নোত্তর পর্ব। দ্বিতীয় ভাগে জিএসটি সংক্রান্ত একটি বিল পাশ হওয়ার কথা। সব ঠিক থাকলে ফের অধিবেশন বসবে আগামী বছরের প্রথম দিকে— বাজেট অধিবেশন। আজ নজর থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE