Advertisement
০৭ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

‘বাংলা দিবস’ নিয়ে কী সিদ্ধান্ত বিধানসভায়? ‘দেশের নামবদল’ ঘিরে জল্পনা ও বিতর্ক। ভারতে আসছেন বাইডেন। কেমন শুরু করল শাহরুখের ‘জওয়ান’? ইউএস ওপেন। ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি।

An image of Shah Rukh Khan in Jawan

জি২০ বৈঠকের জন্য রাষ্ট্রনেতারা দিল্লিতে পৌঁছতে শুরু করেছেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৬
Share: Save:

‘বাংলা দিবস’ নিয়ে কী সিদ্ধান্ত বিধানসভায়?

আজ বিধানসভার বাদল অধিবেশনে ‘বাংলা দিবস’ নিয়ে আলোচনা হওয়ার কথা। এই আলোচনায় অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে নবান্নে মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে বিজেপি না-গেলেও আজ বিধানসভার আলোচনায় থাকতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রাজ্যপালের বিরুদ্ধে কোনও প্রস্তাব আনা হবে কি না, সেই বিষয়ে আজ সিদ্ধান্ত হতে পারে বিধানসভায়। রাজ্য সঙ্গীত কী হবে, সে ব্যাপারে আজ কোনও সিদ্ধান্ত হয় কি না তা-ও নজরে থাকবে।

‘দেশের নামবদল’ ঘিরে জল্পনা ও বিতর্ক

মঙ্গলবার থেকেই জাতীয় রাজনীতির মূল বিষয় হয়ে উঠেছে দেশের ‘নামবদল’ বিতর্ক। বুধবার দিনভর শাসক বিজেপি ও বিরোধীদের আকচাআকচি চলেছে। প্রসঙ্গত, বুধবার থেকেই জি২০ বৈঠকের জন্য রাষ্ট্রনেতারা দিল্লিতে পৌঁছতে শুরু করেছেন। আজ দিল্লিতে পৌঁছনোর কথা আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনেরও। আন্তর্জাতিক সম্মেলনের মধ্যে দেশের ‘নামবদল’ বিতর্ক আজ কোথায় কী আকার নেয় সে দিকে নজর থাকবে।

ভারতে আসছেন বাইডেন

নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজ ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে এই প্রথম বার তিনি ভারতে আসছেন। কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, জি-২০ সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। হোয়াইট হাউসের তরফে এই তথ্য জানানো হয়েছে। ৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক করার কথা। আগামী ৯ সেপ্টেম্বর থেকে রাজধানীতে শুরু হচ্ছে দু’দিনের জি-২০ শীর্ষ সম্মেলন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেমন শুরু করল শাহরুখের ‘জওয়ান’?

আজ মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ‘জওয়ান’। শহরে প্রথম শো ভোর ৫টার সময়। ভিড় জমল কেমন? ছবি কি মনে ধরল দর্শকের? শাহরুখকে কেমন দেখাল? আজ নজর থাকবে এই খবরে।

ইউএস ওপেন

চলছে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন। আজ ভোর থেকে খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

পৃথিবীর কক্ষপথ ছড়িয়ে সূর্যের দিকে পাড়ি দেওয়ার আগে এখনও তিনটি ধাপ পেরনো বাকি ভারতের সৌরযান আদিত্য-এল১ এর। আপাতত পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে করতে সে ক্রমশ বাড়িয়ে নিচ্ছে নিজের কক্ষপথের পরিধি এবং পৃথিবী থেকে নিজের দূরত্ব। মোট পাঁচটি পর্যায় এই কাজ সম্পন্ন করার লক্ষ্য স্থির করেছে ইসরো। যার মধ্যে দুটি পর্যায়ের কাজ ইতিমধ্যেই সফলভাবে শেষ হয়েছে। এই কক্ষপথে পৃথিবী থেকে তার সর্বাধিক দূরত্ব হবে ৪০হাজার ২২৫ কিলোমিটার। ১০ সেপ্টেম্বর কক্ষপথের পরিধি বৃদ্ধির তৃতীয় পর্যায়ের কাজ শুরু হবে। তার আগে নজর থাকবে নতুন কক্ষপথে সৌরযানের গতি প্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE