Advertisement
১৮ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

মহুয়া মৈত্র-বিতর্ক। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান। জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। রাজ্যের তাপমাত্রা কেমন?

An image of Mahua Moitra

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ০৭:০৬
Share: Save:

মহুয়া মৈত্র-বিতর্ক

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে সাংসদ পদ থেকে বহিষ্কারের সুপারিশ করেছে লোকসভার এথিক্স কমিটি। সংখ্যা গরিষ্ঠের মতের ভিত্তিতে ওই কমিটি সুপারিশে অনুমোদন দেয়। শুক্রবার সেই রিপোর্ট পাঠানো হবে লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে। স্পিকার এই প্রস্তাব পেশ করবেন সংসদের আগামী অধিবেশনে। বিরোধীরা আলোচনা চাইলে তা আদৌ স্পিকার গ্রহণ করবেন কি না সেটি তাঁর এক্তিয়ারের বিষয়। এই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান

আজ বিশ্বকাপে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই শেষ চারে পৌঁছে গিয়েছে। আফগানিস্তানের সামনে সামান্য সুযোগ রয়েছে। তাদের শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে। তার পরেও তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। এই ম্যাচ আমদাবাদে দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত

আগামী ১৩ নভেম্বর মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে আদালতে হাজির করানো হবে। তার আগে পর্যন্ত মন্ত্রীর স্বাস্থ্যপরীক্ষা হবে কমান্ডেই। তবে ওই দিন মন্ত্রীর ইডি হেফাজতের মেয়াদ আবার বৃদ্ধি করা হলে তদন্তকারী সংস্থাকে বিকল্প ব্যবস্থা ভাবতে হবে। বৃহস্পতিবার এমন নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আজ এই তদন্ত সংক্রান্ত খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

গাজ়ার ভূখণ্ডে ঢুকে আক্রমণ শুরু করেছে ইজ়রায়েল। গাজ়া শহরে চলছে হামাসের সঙ্গে ইজ়রায়েলি ফৌজের লড়াই। বৃহস্পতিবার ভোরে আবার গাজ়ার দু’টি হাসপাতাল লক্ষ করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইজ়রায়েল। তাতে তিন জনের মৃত্যু হয়েছে। আহত বহু মানুষ। ইজ়রায়েলের দাবি, হাসপাতালগুলিতে ঘাঁটি গড়েছে হামাস। তাই সেখানেই তারা আক্রমণ করছে। রাষ্ট্রপুঞ্জ মানবিকতার খাতিরে যুদ্ধবিরতির কথা বললেও ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তা মানতে নারাজ। তিনি হামাসকে সমূলে বিনষ্ট করার পণ করেছেন। সেই লক্ষ্যেই এগোচ্ছেন। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে শুক্রবারও।

রাজ্যের তাপমাত্রা কেমন?

রাজ্যে তাপমাত্রা কমতে শুরু করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ক'দিন জেলায় জেলায় তাপমাত্রা কমবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গে ঠান্ডার পরিমাণ বাড়বে। এই অবস্থায় আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE