Advertisement
০১ অক্টোবর ২০২২
Jagdeep Dhankhar

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

গ্রেফতারের পর কোর্টে হাজির করানো হবে শান্তিপ্রসাদ ও অশোককে। আলোচনায় অনুব্রত বনাম সিবিআই। নেতাদের সম্পত্তি বৃদ্ধি ঘিরে তরজা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ০৭:০৬
Share: Save:

বুধবার এসএসসি দুর্নীতি মামলায় নজরদার কমিটির উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা এবং এসএসসি-র প্রাক্তন সচিব অশোককুমার সাহাকে গ্রেফতার করেছে সিবিআই। আজ, বৃহস্পতিবার তাঁদের আদালতে হাজির করানো হবে। আদালত কী রায় দেয় সে দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

অনুব্রতকে সিবিআইয়ের তলব সংক্রান্ত খবর

বুধবার সিবিআইয়ের দশম বারের তলবও এড়িয়ে গিয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। অসুস্থতার কারণ দেখিয়ে তিনি হাজিরা দেননি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আরও ১৪ দিন সময় চেয়েছেন তিনি। তাঁর ঘনিষ্ঠ মহল বলছে, চিকিৎসা করাতে চেন্নাই যেতে পারেন অনুব্রত। ফলে সব মিলিয়ে আজ সিবিআইয়ের পরবর্তী পদক্ষেপ কী হয় এবং অনুব্রত কী করেন সে দিকে নজর থাকবে।

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলাকে ঘিরে তৈরি হওয়া বিতর্ক

রাজ্যের নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলাকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। প্রথমে বিরোধীরা শাসকদলের ১৯ জন নেতার নাম সামনে নিয়ে আসেন। বুধবার পাল্টা কয়েক জনের তালিকা দেয় শাসকদল তৃণমূল। যদিও এই নামগুলি মামলার শুরু থেকেই ছিল বলে আইনজীবীরা জানাচ্ছেন। এক পক্ষ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কে মামলায় যুক্ত করার ফলে নতুন বিতর্ক এবং রাজনৈতিক তরজা শুরু হয়েছে। আজ এই অবস্থার দিকে নজর থাকবে।

ধনখড়ের শপথগ্রহণ

উপরাষ্ট্রপতি পদে জয়ী হয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। আজ তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান রয়েছে। নজর ওই সংক্রান্ত খবরের দিকে।

বিহারের নতুন রাজনৈতিক পরিস্থিতি

বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি, কংগ্রেসের সঙ্গে জোট করে বিহারে নতুন সরকার গড়েছেন নীতীশকুমার। পর পর কয়েক বার নীতীশের জোট বদল নিয়ে শুরু হয়েছে তরজা। তৈরি হয়েছে বিহারের নতুন রাজনৈতিক পরিস্থিতি। আজ সেই খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কাঁথি থানায় দায়ের হওয়া সারদা মামলার শুনানি হাই কোর্টে

কাঁথি থানায় দায়ের হওয়া সারদা মামলার আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। এই মামলাটি রাজ্য পুলিশের পরিবর্তে সিবিআই দিয়ে তদন্তের আবেদন করেছেন মামলাকারী। শেষ পর্যন্ত কী রায় দেয় আদালত সে দিকে নজর থাকবে।

ঝাড়খণ্ডের তিন বিধায়ক মামলা

আজ ঝাড়খণ্ডের তিন বিধায়কের জামিনের মামলা রয়েছে কলকাতা হাই কোর্টে। তাঁরা এখন পশ্চিমবঙ্গ সিআইডি-র হেফাজতে রয়েছেন। জামিন নিয়ে কী রায় দেয় আদালত সে দিকে নজর থাকবে।

পার্থ ও অর্পিতার খবর

জেল হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ করার কাজ শুরু করেছে ইডি এবং সিবিআই দুই তদন্তকারী সংস্থা। ওই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ। এর পাশাপাশি নজর থাকবে সিবিআই আর ইডি নতুন করে কোথাও তল্লাশি অভিযান চালায় কি না সে দিকে।

অধীরের সাংবাদিক বৈঠক

আজ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সাংবাদিক বৈঠক রয়েছে। দুপুর ৩টে নাগাদ সেটি শুরু হতে পারে। কী বলেন অধীর তা দেখার।

টেট মামলার তদন্ত

এসএসসি মামলায় নজরদারি কমিটির উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা এবং এসএসসি-র প্রাক্তন সচিব অশোককুমার সাহাকে গ্রেফতার করেছে সিবিআই। এ বার টেট মামলায় ফের তলব করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে। এই মামলার তদন্তের বাকি গতিপ্রকৃতির দিকে আজ নজর থাকবে।

রাজ্যের কোভিড সংক্রমণ

বুধবার রাজ্যে কিছুটা কমেছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫১৯ জন। আক্রান্তদের অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার বাসিন্দা। আজ সংক্রমণ সংখ্যা কত হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

বিগত কয়েক দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে অনেকটাই বাড়ল করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা আরও বেড়ে ১৬,০৪৭। রাজ্যভিত্তিক কোভিড পরিস্থিতির দিকে লক্ষ করলে দেখা যায়, দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে দিল্লি। আজ দেশের কোভিড পরিস্থিতি এবং মাঙ্কি পক্স সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতরের মতে, নিম্নচাপের কারণে এই বৃষ্টি। আজও বৃষ্টি হতে পারে। তবে এখনই ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.