Advertisement
০৫ মে ২০২৪
Salman Rushdie

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

সিবিআই হেফাজতে অনুব্রত। তাঁকে নিয়ে তৃণমূলের অবস্থান। তৃণমূলের কর্মসূচি জেলায় জেলায়। সলমন রুশদির ছুরিবিদ্ধের ঘটনা।

ছবি রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ০৭:১৩
Share: Save:

গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁকে জিজ্ঞাসাবাদ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আদালতের নির্দেশ মতো অনুব্রতের সঙ্গে ৩০ মিনিট দেখা করতে পারবেন তাঁর আইনজীবীরা। সব মিলিয়ে আজ, শনিবার অনুব্রতের খবরাখবরের দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

সলমন রুশদি ছুরিবিদ্ধ

নিউ ইয়র্কে দুষ্কৃতী-হামলায় গুরুতর জখম বুকারজয়ী লেখক সলমন রুশদি। ঘটনার পরেই লেখককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নিউ ইয়র্ক পুলিশ সূত্রে খবর, গ্রেফতার করা হয়েছে হামলাকারীকে। পুলিশ হেফাজতে রয়েছেন ধৃত। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

অনুব্রত নিয়ে দলের অবস্থান

দু’দিন হল গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন অনুব্রত। কিন্তু তাঁর বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থা নেয়নি তৃণমূল। প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বেলায় পাঁচ দিনের মাথায় পদক্ষেপ করে দল। অনুব্রতের ক্ষেত্রে আজ কোনও ব্যবস্থা নেয় কি না শাসকদল সে দিকে নজর থাকবে।

রাজ্যের বেশ কয়েক জন আইপিএস আধিকারিককে ইডি-তলব

রাজ্যের আট জন আইপিএস আধিকারিককে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। স্বাধীনতা দিবসের পর তাঁদের দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

তৃণমূলের বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি

সিবিআই-ইডির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে শুক্রবারের মতো আজও তৃণমূল ছাত্র-যুবের বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি রয়েছে। জেলায় জেলায় এই কর্মসূচি বিকেল ৩টে থেকে শুরু হওয়ার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলাকে ঘিরে তৈরি হওয়া বিতর্ক

রাজ্যের নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলায় শুক্রবার কলকাতা হাই কোর্টে ইডি-কে মামলা থেকে বাদ দেওয়ার আর্জি জানান রাজ্যের তিন মন্ত্রী। এর আগে বিরোধীরা শাসকদলের ১৯ জন নেতার নাম সামনে নিয়ে আসে। যা নিয়ে শুরু হয় বিতর্ক। আজ ওই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

শান্তিপ্রসাদ ও অশোকের খবর

এসএসসি দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন শান্তিপ্রসাদ সিন্‌হা ও অশোককুমার সাহা। তাঁরা সিবিআই হেফাজতে রয়েছেন। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ চলছে। আজ এই সংক্রান্ত খবরাখবরের দিকে নজর থাকবে।

বিহারের নতুন রাজনৈতিক পরিস্থিতি

বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডি, কংগ্রেসের সঙ্গে জোট করে বিহারে নতুন সরকার গড়ে নজরে নীতীশ কুমার। পর পর কয়েক বার নীতীশের জোটবদল নিয়ে শুরু হয়েছে তরজা। কেউ কেউ আবার নীতীশকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী-মুখ হিসাবে চিহ্নিত করেছেন। আজ সেই খবরের দিকে নজর থাকবে।

পার্থ ও অর্পিতার খবর

কোটি কোটি টাকা উদ্ধারের ঘটনায় প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অর্পিতা মুখোপাধ্যায় রয়েছেন আলিপুর মহিলা সংশোধনাগারে। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ করার কাজ করছে ইডি এবং সিবিআই। নতুন কোনও তথ্য প্রকাশ্যে এল কি না আজ সে দিকে নজর থাকবে। এর পাশাপাশি নজর থাকবে সিবিআই আর ইডি নতুন করে কোথাও তল্লাশি অভিযান চালায় কি না সে দিকে।

টেট মামলার তদন্ত

টেট মামলায় সোমবার ইডি তলব করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে। এর আগে তিনি হাজিরা দেননি। যদিও সে দিন সিবিআই দফতরে ছিলেন বলে জানান মানিক। জোড়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জেরার মুখে মানিক। অন্য দিকে, তাঁর আর্জির মামলাটির এখনও রায় ঘোষণা করেনি হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এই অবস্থায় মানিক সোমবার ইডির মুখোমুখি হন কি না, সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

ঊর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ। গত সাত মাসের মধ্যে এক দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দেখা গেল দিল্লিতে। বৃহস্পতিবার এক দিনে আক্রান্ত হয়েছেন ২,৭২৬ জন। এই অবস্থায় রাজ্যগুলিকে বড় জমায়েত এড়াতে বলেছে কেন্দ্র।

কলকাতা-সহ রাজ্যের আবহাওয়ার খবর

তিন দিনের নিম্নচাপ কাটতে না কাটতেই আবার নিম্নচাপের পূর্বাভাস দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে নিম্নচাপ তৈরি হতে পারে। আর এই নিম্নচাপ শক্তি বাড়ালে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে। কমবে তাপমাত্রা। এ ছাড়া আপাতত কলকাতা-সহ সারা দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেও আবহবিদেরা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salman Rushdie Anubrata Mandal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE