Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

রবিবার বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের সব ম্যাচ শেষ হয়ে গিয়েছে। সেমিফাইনালের আগে আপাতত দু’দিনের বিশ্রাম পাবে দলগুলি।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ০৭:১১
Share: Save:

১. শব্দবাজির প্রকোপ কেমন?

কালীপুজোর রাতে প্রতি বারের মতো এ বারেও শব্দবাজির দাপট ছিল কলকাতা জুড়ে। শব্দবাজির রমরমা যখন নির্ধারিত ডেসিবেল অতিক্রম করে তখন শব্দদূষণও হয়। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এ বিষয়ে সতর্ক থাকে। নিষিদ্ধ শব্দবাজির ফাটানোর জন্য ধড়পাকড়ও হয়। এ সম্বন্ধে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ কী জানাল?

২. বাজির দূষণ কতটা হল?

বাজির পোড়ানোর ফলে বাতাসে বিষাক্ত গ্যাস মেশে। এ বারেও তার ব্যতিক্রম হয়নি। এর ফলে কলকতার ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাসকারী মানুষের শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিতে পারে। এ বারের পরিস্থিতি কি স্বস্তি দিয়েছে আমাদের নাকি দূষণের কুপ্রভাব আমরা এ বারেও কাটাতে পারলাম না। সে দিকে আমাদের নজর থাকবে।

৩. বিশ্বকাপ ও ভারতীয় ক্রিকেট দলের খবর

রবিবার বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের সব ম্যাচ শেষ হয়ে গিয়েছে। সেমিফাইনালের আগে আপাতত দু’দিনের বিশ্রাম পাবে দলগুলি। সেমিফাইনালের জন্য কী ভাবে প্রস্তুতি সারছে ভারত, নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৪. মায়ানমারের ‘গৃহযুদ্ধ’

চিন সীমান্তবর্তী বিস্তীর্ণ এলাকা এখন মায়ানমারের হাতছাড়া। বিদ্রোহী জোটের হামলায় কিছুটা বেসামাল সে দেশের জুন্টা সরকার। ‘তাঙ ন্যাশনাল লিবারেশন আর্মি’ (টিএনএলএ), ‘আরাকান আর্মি’ (এএ) এবং ‘মায়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি’ (এমএনডিএএ) জোট বেঁধে সে দেশের সামরিক জুন্টা পরিচালিত সরকারের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরু করেছে। আমরা নজর রাখব ঘটনাপ্রবাহের দিকে।

৫. ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

গাজায় আল-সিফা হাসপাতালের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে আগেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ওই হাসপাতালে যে ভাবে ইজ়রায়েলি বাহিনী হামলা চালিয়েছে তার প্রেক্ষিতে হামাস তাদের সঙ্গে পণবন্দি সংক্রান্ত আলোচনার সম্ভাবনা বাতিল করে দিয়েছে। অন্য দিকে, ইজ়রায়েলের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে যে নিন্দাপ্রস্তাব গৃহীত হয়েছে তাতে সমর্থন জানিয়েছে ভারত। পশ্চিম এশিয়ার এই যুদ্ধ পরিস্থিতি কোন দিকে এগোয় আমরা লক্ষ রাখব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE