Advertisement
০৫ মে ২০২৪
Mamata Banerjee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

অনুব্রত গ্রেফতারের পর মমতার প্রকাশ্য কর্মসূচি। পার্থের পাড়ায় তৃণমূলনেত্রী। ছুরিবিদ্ধ সলমন রুশদি। কোন পথে নিয়োগ দুর্নীতির তদন্ত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ০৭:০৭
Share: Save:

বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল গ্রেফতারের পর এই প্রথম প্রকাশ্যে কোনও কর্মসূচিতে দেখা যাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। আজ, রবিবার তিনি কী বলেন সে দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

রবিবার (১৪ অগস্ট, ২০২২) কী হচ্ছে, কী হবে

পার্থের এলাকায় মমতা

স্বাধীনতা দিবসের আগের সন্ধ্যায় আজ রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বেহালা পশ্চিমের ম্যান্টন এলাকায় যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি কিছু বলেন কি না তা নজরে থাকবে।

ছুরিবিদ্ধ সলমন রুশদি, ফলোআপ

শুক্রবার ভারতীয় বং‌শোদ্ভূত লেখকের উপর প্রাণঘাতী হামলা চালান নিউ জার্সির ২৪ বছরের যুবক হাদি মাতার। প্রাথমিক তদন্তে নিউ ইয়র্ক পুলিশ জানতে পেরেছে, ইসলাম ধর্মাবলম্বী হাদি শিয়া সম্প্রদায়ের। এই পরবর্তী ঘটনাক্রমের দিকে আজ নজর থাকবে।

ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সিন্ধু

পিভি সিন্ধুর গোড়ালির হাড়ে চিড় ধরেছে। ফলে ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গিয়েছেন তিনি। আজ ওই ঘটনার ফলোআপের দিকে নজর থাকবে।

সিবিআই হেফাজতে থাকা অনুব্রত মণ্ডলের খবরাখবর

গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁকে জিজ্ঞাসাবাদ করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আজ ওই সংক্রান্ত খবরাখবরের দিকে নজর থাকবে।

অনুব্রতকে নিয়ে তৃণমূল কোনও সিদ্ধান্ত নেয় কি না

গরুপাচার মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন অনুব্রত। কিন্তু তাঁর বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থা নেয়নি তৃণমূল। প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বেলায় পাঁচ দিনের মাথায় পদক্ষেপ করেছিল দল। অনুব্রতের ক্ষেত্রে আজ কোনও ব্যবস্থা নেওয়া হয় কি না সে দিকে নজর থাকবে।

আইপিএস আধিকারিককে ইডি-তলব

রাজ্যের আট জন আইপিএস আধিকারিককে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। স্বাধীনতা দিবসের পর তাঁদের দিল্লিতে যেতে বলা হয়েছে। এ নিয়ে রাজ্যের অবস্থান এবং ওই আধিকারিকদের সিদ্ধান্তের দিকে আজ নজর থাকবে।

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলাকে ঘিরে তৈরি হওয়া বিতর্ক

নেতা-নেত্রীদের সম্পদ বৃদ্ধি মামলা এবং সেই মামলায় ইডিকে যুক্ত করা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সম্পতি বৃদ্ধি নিয়ে শাসকদলকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। পাল্টা বিরোধীদের সম্পত্তি বৃদ্ধির তালিকা প্রকাশ করেছে শাসক পক্ষ।

এসএসসি দুর্নীতি মামলা

এসএসসি দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন শান্তিপ্রসাদ সিন্‌হা ও অশোককুমার সাহা। তাঁরা সিবিআই হেফাজতে রয়েছেন। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ চলছে। এই মামলায় আরও কয়েক জনকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। আজ এই সংক্রান্ত খবরাখবরের দিকে নজর থাকবে।

পার্থ ও অর্পিতার খবর

প্রচুর টাকা উদ্ধারের ঘটনায় জেলে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়। সেখানেই তাঁদের জিজ্ঞাসাবাদ করার কাজ করছে ইডি এবং সিবিআই। নতুন কোনও তথ্য প্রকাশ্যে এল কি না আজ সে দিকে নজর থাকবে। এর পাশাপাশি নজর থাকবে সিবিআই আর ইডি নতুন করে কোথাও তল্লাশি অভিযান চালায় কি না সে দিকে।

টেট মামলার তদন্ত

টেট মামলায় সোমবার প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে তলব করেছে ইডি। এর আগে দুই কেন্দ্রীয় সংস্থার জোড়া তলবে তিনি সিবিআই দফতরে গিয়েছিলেন। এ বার ইডির মুখে পড়তে হতে পারে তাঁকে। অন্য দিকে, তাঁর আর্জির মামলাটির এখনও রায় ঘোষণা করেনি হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এই অবস্থায় মানিক সোমবার ইডির মুখোমুখি হন কি না, সে দিকে নজর থাকবে।

কলকাতা-সহ রাজ্যে কোভিড সংক্রমণের পরিস্থিতি

শনিবার রাজ্যে দৈনিক করোনা আক্রান্ত কমল। তা পাঁচশোর নীচেই রয়েছে। রাজ্যে দৈনিক আক্রান্ত কমার পাশাপাশি কমেছে সংক্রমণের হারও। শনিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬১ জন। আজ সংক্রমণ কত হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক সংক্রমণ সামান্য কমলেও তা ১৬ হাজারের কাছাকাছি রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা সামান্য কমে ১৫,৮১৫-এ দাঁড়িয়েছে। আজ কত সংক্রমণ হয় সে দিকে নজর থাকবে।

মাঙ্কি পক্সের খবর

শনিবার দেশে আরও এক মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া গেল। মাঙ্কি ভাইরাসে সংক্রমিতের সন্ধান পাওয়া গিয়েছে দিল্লিতে। আফ্রিকার এক তরুণী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দিল্লিতে মাঙ্কি ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হল পাঁচ। ওই অবস্থার দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE