Advertisement
১৩ জুলাই ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

মহালয়া। বিশ্বকাপে ভারত-পাকিস্তান। ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। মমতার পুজো উদ্বোধন।

An image of Mahalaya

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৬:৫৭
Share: Save:

মহালয়া

আজ মহালয়া। মহলয়ার সকাল মানেই দমকা বাতাসে নাকে এসে লাগে পুজোর গন্ধ। মহালয়া মানেই মায়ের চক্ষুদান। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে স্তোত্রপাঠ। আর অবশ্যই পিতৃপুরুষের উদ্দেশে তর্পণ।

বিশ্বকাপে ভারত-পাকিস্তান

বিশ্বকাপে আজ মহারণ। মুখোমুখি ভারত ও পাকিস্তান। ৫০ ওভারের বিশ্বকাপে এর আগে দুই দলের মুখোমুখি লড়াই হয়েছে সাত বার। প্রতিটি ম্যাচেই জিতেছে ভারত। এ বার কি ৮-০ করতে পারবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা? নাকি বাবর আজমরা প্রথম জয়ের স্বাদ এনে দেবেন দেশকে? আমদাবাদে খেলা শুরু দুপুর ২টো থেকে। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েল হুঁশিয়ারি দিয়েছে প্যালেস্তেনীয়দের, অবিলম্বে গাজা ছেড়ে চলে যেতে হবে। সেই হুঁশিয়ারি সেখানে আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। রাষ্ট্রপুঞ্জের বার্তাকে ইজ়রায়েল যে আমল দিচ্ছে এতেই স্পষ্ট। দলে দলে মানুষ সামান্য সম্বল সঙ্গে নিয়ে পথে বেড়িয়ে পড়েছেন। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি ক্রমেই ঘোরালো হয়ে উঠছে। দুই সহস্রাধিক প্রাণহানির পরেও উত্তেজনা প্রশমনের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না পশ্চিম এশিয়ায়। নজর থাকবে এই পরিস্থিতির দিকে।

মমতার পুজো উদ্বোধন

ভার্চুয়ালি আজও বিভিন্ন পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো উদ্বোধনের পাশাপাশি, দক্ষিণ কলকাতার একটি পুজোর থিম সংয়ের প্রকাশও করবেন মমতা, যার গীতিকার ও সুরকারও তিনি নিজেই। একই সঙ্গে আজ মুখ্যমন্ত্রী তৃণমূলের মুখপত্রের শারদ সংখ্যার উদ্বোধনও করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE