Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পুণ্যস্নান। কড়া শীতের হাত থেকে রেহাই নেই উত্তর ভারতের রাজ্যগুলির। কলকাতার পর এ বার ভাটপাড়ায় গঙ্গা আরতির কর্মসূচি রয়েছে বিজেপির।

 রবিবার মকর সংক্রান্তি। গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য পুণ্যার্থীদের ভিড়।

রবিবার মকর সংক্রান্তি। গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য পুণ্যার্থীদের ভিড়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ০৬:৪৩
Share: Save:

মকর সংক্রান্তি: গঙ্গাসাগরে পুণ্যস্নান

আজ, রবিবার মকর সংক্রান্তি। গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য পুণ্যার্থীদের ভিড়। আজ সন্ধ্যা ৬টা ৫৩ পর্যন্ত স্নানের সময়। নজর থাকবে এই খবরের দিকে।

তৃণমূলের ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির খবর

রাজ্য জুড়ে শুরু হয়েছে তৃণমূলের ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি। জেলায় জেলায় মন্ত্রী থেকে দলের নেতা, সাংসদ এবং বিধায়কেরা এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। আজও এই কর্মসূচি পালন করবে তৃণমূল। অন্য দিকে, এই কর্মসূচিকে কেন্দ্র করে বেশ কয়েকটি জায়গায় বিক্ষোভের মুখেও পড়তে হচ্ছে তৃণমূল নেতাদের। এই সংক্রান্ত নানা খবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজ মকর সংক্রান্তিতে রাজ্যের তাপমাত্রা কিছুটা বাড়বে। বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কনকনে ঠান্ডা থেকে সাময়িক মুক্তি মিলবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২-৩ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তবে সপ্তাহের মাঝামাঝি ফের তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে অবশ্য তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

জোশীমঠ পরিস্থিতি

গত সপ্তাহে উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দেয়। এর ফলে ক্ষতিগ্রস্ত প্রায় ৭০০-রও বেশি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। বেশি ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। অন্য দিকে, জোশীমঠ বাঁচাতে সমীক্ষা শুরু করেছে কেন্দ্র।

শীতে কাবু উত্তর ভারত

মকর সংক্রান্তিতে বাংলার তাপমাত্রা বাড়লেও কড়া শীতের হাত থেকে রেহাই নেই উত্তর ভারতের রাজ্যগুলির। উত্তরপ্রদেশ, দিল্লি এবং পঞ্জাবের অনেক জায়াগায় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গিয়েছে। রাজধানী দিল্লির তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। এই অবস্থায় আজ সেখানকার আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভাটপাড়ায় গঙ্গা আরতিতে সুকান্ত

কলকাতার পর এ বার ভাটপাড়ায় গঙ্গা আরতির কর্মসূচি রয়েছে বিজেপির। এই কর্মসূচিতেও থাকবেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বিকেল ৫টা নাগাদ এই অনুষ্ঠানটি হওয়ার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

ভারত-শ্রীলঙ্কা তৃতীয় এক দিনের ম্যাচ

এক দিনের সিরিজ আগেই জয় করে নিয়েছে ভারত। ফলে শ্রীলঙ্কার বিরুদ্ধে এটি নিয়মরক্ষার ম্যাচ। আজ দু’দেশের মধ্যে তৃতীয় এক দিনের ম্যাচ রয়েছে। খেলাটি দুপুর দেড়টা থেকে শুরু হওয়ার কথা। নজর থাকবে এই খেলার দিকে।

হকি বিশ্বকাপ: ভারত-ইংল্যান্ড

হকি বিশ্বকাপে আজ ভারতের খেলা রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। খেলাটি সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়ার কথা। নজর থাকবে এই খেলার দিকে।

করোনা পরিস্থিতি

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন ভারতও। এ দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কায় আগাম ব্যবস্থা নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছিল। এখন সরকারি পরিসংখ্যান বলছে, ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা কমেছে। তবে করোনার নতুন রূপের সন্ধান মিলেছে কয়েকটি রাজ্যে। এই অবস্থায় আজ করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

পাকিস্তানে খাদ্য সঙ্কট

পাকিস্তান জুড়ে খাবারের হাহাকার। তীব্র খাদ্য সঙ্কটে ভুগছে দেশটি। সেখানে গম ও আটার দাম আকাশছোঁয়া। এ ছাড়া অন্য খাদ্যদ্রব্যের দামও লাগামছাড়া। দেশের রেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রচুর টাকা ভর্তুকি দিয়ে ময়দা কিনছেন পাকিস্তানের মানুষ। দেশের অর্থনীতি বেসামাল অবস্থায়। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

যুদ্ধ পরিস্থিতি অব্যাহত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। পূর্ব ইউক্রেনের একটি অঞ্চলের দখল নিয়েছে রুশ সেনা। প্রায় এক মাস ধরে এ শহরটি দখলের জন্য লড়াই জারি রেখেছিল তারা। ফলে দু’দেশের মধ্যে ফের উত্তেজনা শুরু হয়েছে। অন্য দিকে, পরিস্থিতি আরও উত্তপ্ত হলে ইউক্রেনের বিরুদ্ধে বেলারুশও যুদ্ধে নামবে বলে জানিয়েছে রাশিয়া। আজ সেখানকার যুদ্ধ পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE