Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

স্পর্শকাতর এলাকার বিষয়ে হাই কোর্টে যাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন। কোর্টে যাচ্ছে বিজেপিও। ডায়মন্ড হারবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েতে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

An image of Kolkata High Court

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ০৭:২৫
Share: Save:

স্পর্শকাতর এলাকা: হাই কোর্টে যাচ্ছে রাজ্য নির্বাচন কমিশন

পঞ্চায়েত ভোটে স্পর্শকাতর এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। ওই রায়ের কিছু অংশ পুনর্বিবেচনা বা সংশোধন চেয়ে আজ, বৃহস্পতিবার উচ্চ আদালতের দ্বারস্থ হতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। সকাল সাড়ে ১০টা নাগাদ এ নিয়ে তারা প্রধান বিচারপতির দ্বারস্থ হতে পারে।

পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টে যাচ্ছে বিজেপি

আদালতের রায়ের পরেও মনোনয়ন এবং কেন্দ্রীয় বাহিনী নিয়ে অবস্থান স্পষ্ট করেনি রাজ্য নির্বাচন কমিশন। তারা এখনও ধন্দে। এই অবস্থায় আজ কলকাতা হাই কোর্টের রায়ের আরও স্পষ্ট ব্যাখ্যা চাইতে পারে বিজেপি। এ নিয়ে তারা প্রধান বিচারপতির দ্বারস্থ হচ্ছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

ডায়মন্ড হারবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পঞ্চায়েতে ভোটের আগে আজ ডায়মন্ড হারবারে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তাঁর সভা করার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

পঞ্চায়েতে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন

আজ পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, বুধবার পর্যন্ত মোট ১ লাখ ৬২ হাজার ৬৫৫ মনোনয়ন জমা পড়েছে। আজ শেষ দিনে কত মনোনয়ন জমা পড়ল সে দিকে নজর থাকবে।

রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না

পঞ্চায়েত ভোটে 'স্পর্শকাতর’ এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালতের রায়ের ২৪ ঘণ্টা পরেও এ নিয়ে স্পষ্ট অবস্থান জানায়নি রাজ্য নির্বাচন কমিশন। বিষয়টি আবার হাই কোর্টে উঠতে পারে। এই অবস্থায় ভোটের আগে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না সেই খবরের দিকে নজর থাকবে।

ক্যানিং ও ভাঙড়ের পরিস্থিতি

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই প্রতি দিন কম-বেশি অশান্ত হয়েছে দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি এলাকায়। ভাঙড় এবং ক্যানিংয়ে অব্যাহত গোলমালের পরিস্থিতি। মঙ্গলবারের পর বুধবারও সেখানে দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ল তৃণমূল এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)। ইটবৃষ্টির পাশাপাশি মুড়িমুড়কির মতো হল বোমাবাজি। গুলি চলার অভিযোগও উঠেছে। এই অবস্থায় আজ মনোনয়নের শেষ দিনে সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে সিবিআই তলব

আবারও রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে সিবিআই তলব করেছে। সকাল ১১টা নাগাদ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে তাঁর যাওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

দক্ষিণ ২৪ পরগনায় অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজও দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। দুপুর ২টো নাগাদ তাঁর এই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গুজরাত উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

আরব সাগরে তৈরি ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অতি শক্তিশালী আকার ধারণ করে আজ গুজরাত উপকূলে আছড়ে পড়বে। আবহাওয়া দফতর জানিয়েছে, এটি পাকিস্তানের করাচি এবং গুজরাতের মধ্যবর্তী কচ্ছ এলাকার জাকহাউতে আছড়ে পড়বে। ‘ল্যান্ডফলে’র সময় এই সাইক্লোনের গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। আজ এই ঝড়ের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে। গরম বাড়বে উত্তরবঙ্গেও। রাজ্য জুড়ে অব্যাহত থাকবে গরমের অস্বস্তি। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে গরমের অস্বস্তি বজায় থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। আজ তাঁকে তলব করেছে ইডি। যদিও তিনি যাবেন না বলে জানিয়েছেন। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE