Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

দুবাইয়ে মমতা। নিয়োগ দুর্নীতি মামলার শুনানি। সংসদে বিশেষ অধিবেশনের চতুর্থ দিন। আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা। এশিয়ান গেমস। রাজ্যের আবহাওয়া।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০১
Share: Save:

দুবাইয়ে মমতা

স্পেনের বার্সেলোনা থেকে দুবাই পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাদ্রিদ, বার্সেলোনার মতো দুবাইয়েও মুখ্যমন্ত্রীর বাণিজ্য বৈঠক রয়েছে। অন্যতম বড় শিল্পগোষ্ঠী লুলু-র অধিকর্তার সঙ্গে বৈঠক হওয়ার কথা মুখ্যমন্ত্রীর। নজর থাকবে এই খবরে।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি

আজ স্কুল এবং পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় লিপ্‌স অ্যান্ড বাউন্ডস কোম্পানির সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ডিরেক্টরদের সম্পত্তির বিবরণ ইডিকে জমা দিতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিংহ। নিয়োগ দুর্নীতিতে যে সব অভিনেতা, অভিনেত্রীর নাম উঠে এসেছে তাঁদেরও সম্পত্তি দেখতে চেয়েছিল আদালত। সেই মতো আজ ওই তথ্য হাই কোর্টে ইডির জমা দেওয়ার কথা।

সংসদে বিশেষ অধিবেশনের চতুর্থ দিন

সংসদের পাঁচ দিনের বিশেষ অধিবেশনের চতুর্থ দিন আজ। লোকসভায় বুধবার পাশ হওয়ার পরে এ বার রাজ্যসভায় বিতর্ক হতে পারে মহিলা সংরক্ষণ বিল নিয়ে। এ ছাড়া আরও কয়েকটি বিল পেশের সম্ভাবনা রয়েছে। আজ নজর থাকবে সংসদের দিকে।

আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত কুন্তল ঘোষ, তাপস মণ্ডল এবং নীলাদ্রি ঘোষকে বৃহস্পতিবার আলিপুর আদালতে পেশ করা হবে। তদন্ত সংস্থার তরফে নতুন কী বলা হয়, ধৃতদের আইনজীবীরা কী বলেন আজ সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

এশিয়ান গেমস

আজ এশিয়ান গেমসের তৃতীয় দিন। শুরু ভোর সাড়ে ৬টা থেকে। সোনি স্পোর্টসে সরাসরি সম্প্রচার।

রাজ্যের আবহাওয়া

বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ দানা বেঁধেছে। ক্রমে তা উত্তর-পশ্চিম দিকে সরছে। নিম্নচাপের গতিবিধির উপর আগামী কয়েক দিন দক্ষিণ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ নির্ভর করবে। উত্তরবঙ্গে শুক্রবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম এবং মুর্শিদাবাদেও। আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতির অবনতি হচ্ছে। বুধবারও কলকাতার উপকণ্ঠে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক জনের। ভিআইপি রোডের ধারের একটি বেসরকারি হাসপাতালে দমদমের সপ্তম শ্রেণির ছাত্রীর মৃত্যু হয়েছে। চলতি মাসের শুরুর দিকে বাইপাসের বেসরকারি হাসপাতালে ডেঙ্গিতে মারা গিয়েছেন এক প্রসূতিও। জেলা থেকেও প্রায়ই ডেঙ্গিমৃত্যুর খবর আসছে। ডেঙ্গি নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে রাজ্য জুড়ে। এই অবস্থায় আজ রাজ্যের ডেঙ্গি পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE