Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

নবান্নের সামনে ডিএ-র দাবিতে ধর্না। চাকরিপ্রার্থীদের সঙ্গে ব্রাত্যের বৈঠক। কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’। সংসদে শীতকালীন অধিবেশনের শেষ দিন। ‘ইনসাফ যাত্রা’ শেষে যাদবপুরে বাম যুব সমাবেশ। আইএসএলে ইস্টবেঙ্গল। শীত কেমন, পূর্বাভাস কী?

Bratya Basu.

ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ০৭:১৬
Share: Save:

নবান্নের সামনে ডিএ-র দাবিতে ধর্না

কলকাতা হাই কোর্ট শর্তসাপেক্ষে নবান্ন বাসস্ট্যান্ডের সামনে সভা করার অনুমতি দিয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত নবান্নের সামনে বকেয়া ডিএ-র দাবিতে ধর্নায় বসবে সংগ্রামী যৌথ মঞ্চ। তার আগে বৃহস্পতিবার অ্যালেন পার্কের সরকারি অনুষ্ঠান থেকে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য চার শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে যৌথ মঞ্চের তরফে জানানো হয়েছে, পূর্ণাঙ্গ ডিএর দাবিতে তাদের কর্মসূচি হবে। আজ নজরে থাকবে এই খবর।

চাকরিপ্রার্থীদের সঙ্গে ব্রাত্যের বৈঠক

আজ চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২২ ডিসেম্বরের এই বৈঠকের কথা আগেই ঘোষণা করা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টে চাকরিপ্রার্থীদের মামলা পিছিয়ে যাওয়ায় বৈঠক হবে কি না, সে বিষয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বৃহস্পতিবার ব্রাত্য জানান, নির্ধারিত দিনেই বৈঠক হবে। চাকরিপ্রার্থীদের কিছু প্রস্তাব আছে। তা বৈঠকে শোনা হবে। আজ নজর থাকবে এই খবরে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

টক টু মেয়র অনুষ্ঠান হবে কলকাতা পুরসভায়। গত কয়েক সপ্তাহ শনিবার টক টু মেয়র কর্মসূচি অনুষ্ঠিত হলেও, আবার শুক্রবার সেই কর্মসূচি হবে বলে কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে শীতকালীন অধিবেশনের শেষ দিন

সংসদের শীতকালীন অধিবেশন শেষ হচ্ছে আজ। এ বারের অধিবেশন স্মরণীয় হয়ে থাকবে নানা কারণে। এক দিকে যেমন সংখ্যার জোরে বহু গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে। আবার সংসদে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে শতাধিক সাংসদকে সাসপেন্ড করার নিরিখেও নজির সৃষ্টি হয়েছে। সেই সব নিয়ে সরকার ও বিরোধীপক্ষের টানাপড়েন চলবে সংসদের বাইরেও। আমাদের নজর থাকবে অধিবেশনের শেষ দিনটিতে।

‘ইনসাফ যাত্রা’ শেষে যাদবপুরে বাম যুব সমাবেশ

শুক্রবার শেষ হচ্ছে সিপিএম-এর যুব সংগঠন ডিওয়াইএফআই-এর ইনসাফ যাত্রা। গত ৩ নভেম্বর কোচবিহার থেকে শুরু হয়েছিল এই কর্মসূচি। রাজ্যের সব জেলা ছুঁয়ে আজ যাদবপুরে হবে সমাপ্তি সমাবেশ। সেই খবরের দিকে নজর থাকবে।

আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে আজ দশম ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। লাল-হলুদের সামনে ও়ড়িশা এফসি। ন’টি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জয়ের মুখ দেখা ইস্টবেঙ্গল এখন সাত নম্বরে। তাদের পয়েন্ট ১০। ওড়িশা সমসংখ্যক ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে। যুবভারতীতে আজ খেলা শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

শীত কেমন, পূর্বাভাস কী?

ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই জমিয়ে ব্যাটিং শুরু করেছে শীত। কলকাতা-সহ সংলগ্ন এলাকায় তাপমাত্রা ১৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তবে বড়দিনে আবার তাপমাত্রা কিছুটা বাড়তে চলেছে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবারের পর থেকে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE