Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

দুবাইয়ে মমতার বাণিজ্য বৈঠক। অভিষেকের মামলার রায় ঘোষণা করবে হাই কোর্ট। সংসদে বিশেষ অধিবেশনের শেষ দিন। ভারত-অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ়। চন্দ্রযান-৩ জেগে উঠবে কি? এশিয়ান গেমস।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৩
Share: Save:

দুবাইয়ে মমতার বাণিজ্য বৈঠক

আজ দুবাইয়ে বাণিজ্য বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এই সফরের মূল উদ্দেশ্যই রাজ্যে লগ্নি নিয়ে আসা। এর আগে স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনাতে বাণিজ্য বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। এ বার দুবাই।

অভিষেকের মামলার রায় ঘোষণা করবে হাই কোর্ট

স্কুলের নিয়োগ দুর্নীতি মামলা থেকে নিষ্কৃতি পেতে ইডির এফআইআর খারিজ চেয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ওই মামলার সঙ্গে লিপ্‌স অ্যান্ড বাউন্ডস কোম্পানির অফিসে ইডির তল্লাশির বিষয়টিও যুক্ত হয়। চলতি সপ্তাহে অভিষেকের মামলার শুনানি শেষ হয়েছে। আজ রায় ঘোষণা করবে উচ্চ আদালত। সকাল সাড়ে ১০টা নাগাদ রায় জানাবেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

সংসদে বিশেষ অধিবেশনের শেষ দিন

সংসদের বিশেষ অধিবেশন শেষ হচ্ছে আজ। পাঁচ দিনের এই অধিবেশনে নিঃসন্দেহে উল্লেখযোগ্য ঘটনা মহিলা সংরক্ষণ বিল পেশ হওয়া। ইতিমধ্যে লোকসভায় বিলটি পাশ হয়ে গিয়েছে। এই পর্বে ঠাঁই বদল হয়েছে অধিবেশনের। নতুন ভবন পেয়েছে সংসদ। সে হিসাবেও এই অধিবেশন বিশেষ হয়ে উঠেছে। শেষ দিনে সংসদের গতিপ্রকৃতির উপর নজর থাকবে।

ভারত-অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ়

আজ থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ়। বিশ্বকাপের আগে এটাই ভারতের শেষ প্রস্তুতির সুযোগ। এই সিরিজ়ের উপর নির্ভর করছে ভারতের বিশ্বকাপ দলে পরিবর্তন হবে কি না। বিশেষ করে নজর থাকবে রবিচন্দ্রন অশ্বিনের উপর। প্রথম এক দিনের ম্যাচ মোহালিতে দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেগ্

গ্রাফিক: সনৎ সিংহ।

চন্দ্রযান-৩ জেগে উঠবে কি?

১৫ দিন চাঁদে ঘুমিয়ে ছিল চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। আজ তাদের জাগিয়ে তোলার পালা। ইসরো চেষ্টা করবে, ল্যান্ডার এবং রোভারকে চাঁদের দক্ষিণ মেরুর কাছে আবার সক্রিয় করে তোলার। কিন্তু তা আদৌ সম্ভব হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

এশিয়ান গেমস

এশিয়ান গেমসে আজ অভিযান শুরু করছে ভারতের পুরুষ হকি দল। বিপক্ষে উজ়বেকিস্তান। এই ম্যাচ সকাল পৌনে ৯টা থেকে। এ ছাড়াও রয়েছে রোয়িং, টেবিল টেনিস, ভলিবল। সম্প্রচার শুরু ভোর সাড়ে ৬টা থেকে। দেখা যাবে সোনি স্পোর্টসে।

রাজ্যের আবহাওয়া

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে রাজ্যের সর্বত্রই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুরের হাওয়া অফিস। নিম্নচাপ ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। সাগরে উত্তর-পশ্চিম থেকে পূর্ব-মধ্য পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবে সমগ্র উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। দক্ষিণের বীরভূম এবং মুর্শিদাবাদেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভেস্তে যেতে পারে পুজোর বাজার। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE