Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের গতিবিধি। সিত্রাংয়ের প্রভাবে রাজ্যের দুর্যোগ পরিস্থিতি। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনকের শপথের প্রস্তুতি। দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ।

ঋষি সুনক।

ঋষি সুনক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ০৭:৩৭
Share: Save:

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের গতিবিধি

সোমবার বিকেল থেকেই ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে রাজ্যে। কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। সোমবার রাতে সিত্রাং বাংলাদেশের উপকূল ভাগে আছড়ে পড়ে। আজ, মঙ্গলবার সিত্রাংয়ের গতিবিধির দিকে নজর থাকবে।

রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

সরাসরি ঘূর্ণিঝড় সিত্রাং রাজ্যে আছড়ে না পড়লেও, তার প্রভাবে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের অনেক জেলায়। সোমবার কলকাতা-সহ ওই জেলাগুলিতে দফায় দফায় বৃষ্টি হয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বেশি ছিল। আবহাওয়া দফতর জানিয়েছে, আজকেও ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হবে। এই দুর্যোগের কারণে প্রশাসনের তরফে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ঋষি সুনকের শপথ

সোমবার ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নাম ঘোষণা করা হয়েছে। কম ভোট পেয়ে লড়াই থেকে সরে গিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। তার পরেই প্রধানমন্ত্রী পদে সুনকের নাম চূড়ান্ত হয়। এ বার তাঁর শপথ নেওয়ার পালা। আগামী ২৮ নভেম্বর সুনকের শপথগ্রহণ রয়েছে। আজ এই সংক্রান্ত বিভিন্ন খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

খণ্ডগ্রাস সূর্যগ্রহণ

আজ খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দেশের নানা প্রান্ত থেকে। দুপুরের পর গ্রহণ শুরু হবে। এই গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যাবে না। চাঁদ তার কিছুটা অংশ ঢেকে দেবে। ভারতীয় সময় অনুযায়ী, গ্রহণ শুরু হবে মঙ্গলবার দুপুর২টো ২৯ মিনিটে। সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হবে। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলবে ৪ ঘণ্টা ৩ মিনিট। তবে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দুর্যোগের কারণে সূর্যগ্রহণের দৃশ্য না-ও দেখা যেতে পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার খেলা রয়েছে। বিকেল সাড়ে ৪টে থেকে ওই খেলাটি শুরু হবে।

আদালতে মানিকের হাজিরা

শিক্ষক নিয়োগে দুর্নীতি এবং আর্থিক তছরুপের মামলায় অভিযুক্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করেছিল ইডি। সুপ্রিম কোর্টে গিয়েও তিনি রক্ষা পাননি। এত দিন ইডি হেজাজতে ছিলেন মানিক। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। পরবর্তী কী নির্দেশ আদালত দেয় সে দিকে নজর থাকবে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

অক্টোবর শেষ হতে চলল রাজ্যে ডেঙ্গির দাপট অব্যাহত। আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। প্রতি দিন ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে যাচ্ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। চিকিৎসকেড়রা মনে করছেন, এ বছরে রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। মৃত্যুর লেখচিত্রও ঊর্ধ্বমুখী। আজ আক্রান্তের সংখ্যা বাড়ল কি না, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE