Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

মহুয়া মৈত্র বিতর্ক। পুজো কার্নিভালের প্রস্তুতি, বিসর্জনের তৃতীয় দিন। বিশ্বকাপ ক্রিকেট: ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা। রাজ্যের আবহাওয়া। ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ।

An image of Mahua Moitra

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ০৭:০৪
Share: Save:

মহুয়া মৈত্র বিতর্ক

বৃহস্পতিবারই তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে বৈঠকে বসার কথা সংসদের এথিক্স কমিটির। মহুয়ার বিরুদ্ধে সাংসদপদ অপব্যবহারের অভিযোগ আনা নিশিকান্ত এবং আইনজীবী অনন্ত দেহাদরি— দু’জনকেই ডেকে পাঠানো হয়েছে কমিটির তরফে। পাশাপাশি বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতর অব্যাহত রয়েছে। মহুয়া এবং বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের মধ্যে এক্স হ্যান্ডলে বিবৃতি যুদ্ধও তুঙ্গে উঠেছে। নজর থাকবে এই খবরের গতিপ্রকৃতির দিকে।

পুজো কার্নিভালের প্রস্তুতি, বিসর্জনের তৃতীয় দিন

আজ বিসর্জনের তৃতীয় দিন। আগামিকাল শুক্রবার পুজো কার্নিভালের মধ্যে দিয়ে শেষ হবে উৎসব পর্ব। বৃহস্পতিবারের মধ্যেই সেই অনুষ্ঠানের প্রস্তুতির যাবতীয় কাজ শেষ করে ফেলতে চায় নবান্ন। কলকাতা পুলিশের সঙ্গে সমন্বয় রেখে প্রস্তুতিপর্ব খতিয়ে দেখবেন নবান্নের শীর্ষকর্তারা। শুক্রবারের কার্নিভালেই দীর্ঘদিন পর কোনও অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিশ্বকাপ ক্রিকেট: ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা

বিশ্বকাপে আজ নামছে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া দুই দল। ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। দু’টি দলই চারটি করে ম্যাচ খেলে জিতেছে মাত্র একটি। বৃহস্পতিবার বেঙ্গালুরুতে এই ম্যাচ শুরু দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের আবহাওয়া।

নিম্নচাপের জেরে সামান্য বৃষ্টি ছাড়া পুজোপর্ব নির্বিঘ্নেই কেটেছে। কলকাতায় শুক্রবারেই শেষ বিসর্জন। ওই দিন তার আগে রেড রোডে হবে কার্নিভাল। এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের যা পূর্বাভাস, তাতে দুর্যোগের কোনও আশঙ্কা নেই। তবু নজর থাকবে আজকের হাওয়ার গতিপ্রকৃতি এবং পূর্বাভাসের দিকে। তাপমাত্রার পরিবর্তনের দিকেও নজর থাকবে বিশেষ ভাবে।

ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ

গাজায় সর্বাত্মক আক্রমণের জন্য ইজরায়েল একরকম তৈরি। আক্রমণ প্রতিহত করতে হামাস, হিজবুল্লা ও পিআইজে নেতৃত্ব বৈঠকও করেছেন। তবে বেশ কিছু ইজ়রায়েলি নাগরিক হামাসের হাতে বন্দি। তাদের ফেরানোর পাশাপাশি গাজাকে হামাসমুক্ত করার চ্যালেঞ্জও তাদের সামনে। দু’পক্ষের সংঘর্ষে প্রায় সাত হাজার মানুষের মৃত্যু হয়েছে। মারা গিয়েছে বহু শিশু। নজর থাকবে এই ঘটনার দিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE