Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি। ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণ নিয়ে অচলাবস্থা। অস্ট্রেলিয়াকে ‘হোয়াইট ওয়াশ’? আইএসএলে মোহনবাগান। বাংলায় কি আবার পদক? আদালতে পার্থ, কল্যাণময়দের হাজিরা।

An image of Dengue

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৪
Share: Save:

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

যত দিন যাচ্ছে, রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ততই উদ্বেগ বাড়াচ্ছে স্বাস্থ্যকর্তাদের। জেলায় জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলায় ইতিমধ্যেই তৎপর হয়েছে নবান্ন। মুখ্যমন্ত্রী নির্দেশে সোমবার সমস্ত জেলাশাসক, জেলা স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্য ভবনের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব। সেখানে ডেঙ্গি রোধের জন্য একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ী মঙ্গলবার থেকেই জেলায় জেলায় কাজ শুরু করে দিয়েছে প্রশাসন। যে হেতু গত কয়েক দিন ধরে রাজ্যের নানা প্রান্তে বৃষ্টি হচ্ছে, তাই ডেঙ্গি আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। কারণ, বৃষ্টিতে জমে থাকা জলই ডেঙ্গি মশার আঁতুড়ঘর। মঙ্গলবার ডেঙ্গিতে আক্রান্ত আরও এক জনের মৃত্যু হয়েছে দক্ষিণ কলকাতায়। নেতাজি নগরের ২৮ বছরের তরুণী ডেঙ্গি নিয়ে বাঙুর হাসপাতালে ভর্তি ছিলেন। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণ নিয়ে অচলাবস্থা

ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনে জয়ী তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়কে শপথগ্রহণ করানোর বিষয়ে মঙ্গলবার বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে নির্দেশ দিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পাল্টা বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে বিনয়ের সঙ্গে জানিয়েছেন যাতে রাজ্যপালই নির্মলকে শপথবাক্য পাঠ করান এবং তা যেন বিধানসভায় করানো হয়। শপথ নিয়ে গত কয়েকদিন ধরেই অচলাবস্থা তৈরি হয়েছে। বুধবার সে দিকে নজর থাকবে।

অস্ট্রেলিয়াকে ‘হোয়াইট ওয়াশ’?

তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে আজ শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি ম্যাচ জিতে ভারত সিরিজ় জিতে নিয়েছে। বুধবার জিতলেই অস্ট্রেলিয়াকে ‘হোয়াইট ওয়াশ’ করবে তারা। এই ম্যাচ দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আইএসএলে মোহনবাগান

আইএসএলে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ নামছে এটিকে মোহনবাগান। প্রথম ম্যাচে জেতার পরে এ বার মোহনবাগানের সামনে বেঙ্গালুরু এফসি। টানা দু’টি ম্যাচে কি জিততে পারবে সবুজ-মেরুন? যুবভারতীতে খেলা শুরু রাত ৮টা থেকে। দেখা যাবে কালার্স বাংলা, ভিএইচ ১ এবং স্পোর্টস ১৮ খেল চ্যানেলে।

গ্রাফিক: সনৎ সিংহ।

বাংলায় কি আবার পদক

এশিয়ান গেমসে আজ আবার পদক আসতে পারে বাংলায়। জিমন্যাসটিক্সের ফাইনালে নামছেন প্রণতি নায়েক। ভল্ট এবং ওভার অল, দু’টি বিভাগের ফাইনালে উঠেছেন তিনি। আজ ওভার অল বিভাগের ফাইনাল। তাঁর ইভেন্ট শুরু দুপুর সাড়ে ১২টা থেকে। এ ছাড়া ইকুয়েস্ট্রিয়ান, শুটিং, ফেন্সিং, সাইক্লিং, স্কোয়াশ, সাঁতার, টেবল টেনিস, টেনিস, বক্সিংয়ে নামছেন ভারতীয় প্রতিযোগীরা।

আদালতে পার্থ, কল্যাণময়দের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় আজ একাধিক ওজনদারকে পেশ করা হবে আদালতে। সিবিআইয়ের মামলায় আলিপুর আদালতে পেশ করা হবে তৃণমূলের দুই বিধায়ক পার্থ চট্টোপাধ্যায় ও জীবনকৃষ্ণ সাহাকে। সেই সঙ্গে এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রাসাদ সিনহাকেও বুধবার আদালতে তোলা হবে। আদালতে অভিযুক্তদের আইনজীবীরা কী বলছেন, কী-ই বা বলছে তদন্তকারী সংস্থা, নজর থাকবে সে দিকে।

রাজ্যের আবহাওয়া

বৃহস্পতিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আবার শুরু হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়েছে, ২৯ সেপ্টেম্বর আবার তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। শক্তি বাড়িয়ে তা নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আজ নজর থাকবে রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE