Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

আজ বিজয়া দশমী। পার্থকে আদালতে হাজির করাবে সিবিআই। ধর্মতলায় চাকরিপ্রার্থীদের অবস্থানে যাবেন বিমান বসু। রসায়নে নোবেল জয়ীর নাম ঘোষণা।

বিজয়া দশমী।

বিজয়া দশমী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ০৬:৫৬
Share: Save:

আজ বিজয়া দশমী

Advertisement

আজ বিজয়া দশমী। এ বার উমার বিদায়ের পালা। কয়েক দিনের মহোৎসবের ইতি। বিষাদভরা বিসর্জনের বাজনা বেজে উঠেছে বাংলা জুড়ে। কলকাতায় বিকেল সাড়ে ৩টে নাগাদ গঙ্গায় বিসর্জন শুরু হবে। ১৬টি ঘাটে বিসর্জনের প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুরসভা। তৈরি হচ্ছে পুলিশও। বুধবার হাজার থেকে বারোশো প্রতিমার বিসর্জন হবে বলে পুরসভার ধারণা।

পার্থকে আদালতে হাজির করাবে সিবিআই

জেল হেফাজত থেকে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিয়েছিলেন সিবিআই। সেই হেফাজতের মেয়াদ শেষ হয়েছে। ফলে আজ পার্থকে আদালতে হাজির করাবে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কী আবেদন করে এবং আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

Advertisement

চাকরিপ্রার্থীদের অবস্থানে যাবেন বিমান

আজ বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর নেতৃত্বে এক প্রতিনিধিদল ধর্মতলায় গান্ধী মূর্তি ও মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অবস্থানরত চাকরিপ্রার্থীদের ৭টি দলের সঙ্গে দেখা করবেন। সকাল সাড়ে ১১টা নাগাদ তাঁদের সেখানে যাওয়ার কথা।

কলকাতা-সহ কয়েকটি শহরে ৫জি পরিষেবা

দেশে ৫জি পরিষেবা চালুর কথা আগেই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ কলকাতা, দিল্লি, মুম্বই, বারাণসীতে বাছাই করা গ্রাহকের জন্য পরীক্ষামূলক ভাবে ৫জি পরিষেবা চালু (বিটা ট্রায়াল) করবে রিলায়্যান্স-জিয়ো।

দশমীতে রাজ্যে আবহাওয়া কেমন?

নবমী পর্যন্ত রাজ্যে ভারী বৃষ্টি হয়নি। কোথাও কোথাও হালকা বৃষ্টি হয়। ফলে পুজো ভালই কেটেছে। আজ পুজোর শেষ দিন অর্থাৎ, দশমীতে আবহাওয়া কেমন থাকে সে দিকে নজর থাকবে। যদিও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জম্মু ও কাশ্মীরে সভা অমিত শাহের

জম্মু ও কাশ্মীর সফরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আজ তৃতীয় দিন। বারামুলায় তাঁর জনসভা করার কথা। সেখানে তিনি কী বার্তা দেন সে দিকে নজর থাকবে।

জম্মু ও কাশ্মীরে ডিজি খুনের তদন্ত

জম্মু ও কাশ্মীরের ডিজি (কারা) খুনের তদন্তের দিকে আজ নজর থাকবে। সোমবার রাতে জম্মু ও কাশ্মীরের কারারক্ষী বাহিনীর ডিজি হেমন্তকুমার লোহিয়ার গলাকাটা দেহ উদ্ধার করা হয়। এই ঘটনায় তাঁর এক পরিচারককে গ্রেফতার করেছে পুলিশ।

উত্তরাখণ্ডে তুষারধসের পরিস্থিতি

আজ উত্তরাখণ্ডে তুষারধসের পরিস্থিতির দিকে নজর থাকবে। মঙ্গলবার সকালে গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসে ২৮-২৯ জন পর্বতারোহী আটকে পড়েছিলেন। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত বায়ুসেনার হেলিকপ্টার দশ জনের মৃতদেহ উদ্ধার করেছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে পুলিশ আশঙ্কা করছে। এ ছাড়া বাকিদের আটকে থাকার খবরের দিকে আজ নজর থাকবে।

মুলায়ম সিংহ যাদবের খবর

অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিংহ যাদব। একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন তিনি। আজ মুলায়ম কেমন থাকেন সে দিকে নজর থাকবে।

রসায়নে নোবেল জয়ীর নাম ঘোষণা

আজ রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। ভারতীয় সময় বিকেল ৩টে ১৫ মিনিট নাগাদ জানা যাবে নোবেলজয়ীর নাম। সোমবার চিকিৎসাবিজ্ঞানের এবং মঙ্গলবার পদার্থবিজ্ঞানের জন্য এ বছরের নোবেল পুরস্কারপ্রাপকদের নাম ঘোষণা করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.