Advertisement
১৫ জুন ২০২৪
CAG

কলকাতায় ‘অডিট দিবস’ পালন করল ক্যাগ, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে জোর দিল সংস্থাটি

কেন্দ্রীয় সরকারের ওই সংস্থাটির মতে, দেশের গণতন্ত্র এবং শাসনব্যবস্থায় ক্যাগের ভূমিকা কী ভাবে দিনে দিনে শক্তিশালী হচ্ছে তা মানুষের কাছে তুলে ধরতেই দিনটির উদযাপন করে ক্যাগ।

A photograph of audit run of CAG

কলকাতাব ক্যাগের দৌড় অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৯:২৮
Share: Save:

দেশজুড়ে অডিট দিবস পালন করল কম্পোট্রলার অ্যান্ড অডিট জেনারেল (ক্যাগ)। সেই উপলক্ষে রবিবার কলকাতায় ‘অডিট রান’ নামে একটি প্রতিযোগিতা করা হয়। শহরের পাঁচ কিলোমিটার এলাকায় ওই দৌড় প্রতিযোগিতায় অংশ নেন অনেক সাধারণ মানুষ। বর্তমান সময়ে তাদের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তা প্রচারের লক্ষ্যে ওই অনুষ্ঠানের আয়োজন করে ক্যাগ। রবিবার প্রায় দেড় হাজার মানুষ অংশ নেন ওই অনুষ্ঠানে। প্রতি বছর এমন অনুষ্ঠান করার কথা জানিয়েছে ক্যাগ।

১৮৬০ সালে ১৬ নভেম্বর ক্যাগের অডিট জেনারেল পদে প্রথম নিয়োগ করা হয়। সেই থেকে ওই দিনটির স্মরণে দেশজুড়ে অডিট দিবস পালন করে ক্যাগ। কেন্দ্রীয় সরকারের ওই সংস্থাটির মতে, দেশের গণতন্ত্র এবং শাসনব্যবস্থায় ক্যাগের ভূমিকা কী ভাবে দিনে দিনে শক্তিশালী হচ্ছে তা মানুষের কাছে তুলে ধরতেই দিনটির উদযাপন করে ক্যাগ। গত সপ্তাহ থেকে দেশের নানা জায়গায় তা শুরু হয়েছে। রবিবার যা পালিত হল কলকাতায়। পাঁচ কিলোমিটারের একটি দৌড় প্রতিযোগিতা হয়। রেড রোড থেকে শুরু হয় দৌড়। সেখান থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং বিড়লা প্ল‍্যানেটেরিয়াম হয়ে আবার রেড রোডে শেষ হয়। ক্যাগ আধিকারিকরা জানাচ্ছেন, এই প্রথম এই অনুষ্ঠানে সকলকে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হয়। প্রায় ১২০০ মানুষ অংশ নেন।

মূলত রাজ্য, কেন্দ্রীয় এবং কেন্দ্রশাসিত সরকারের আয়-ব্যয়ের হিসাবনিকাশের কাজ করে ক্যাগ। সংস্থাটির বক্তব্য, সময়ের সঙ্গে ওই কাজের গুরুত্ব অনেক বেড়েছে। ক্যাগের কাজ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পেলে গণতন্ত্রের পক্ষে তা মঙ্গলের। সরকারের আর্থিক কর্মকাণ্ড সম্পর্কে ওয়াকিবহাল হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেই ওই অনুষ্ঠান। রবিবার ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যাগের প্রিন্সিপাল অ্যাকাউন্ট জেনারেল সতীশকুমার গর্গ, ডিরেক্টর জেনারেল শরৎ চতুর্বেদী-সহ অনেক আধিকারিক। সতীশ দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করে বলেন, ‘‘এত মানুষ অংশ নেবেন আন্দাজ করা যায়নি। এই অনুষ্ঠান সফল হয়েছে। প্রতিযোগিতায় জয়ীদের পুরস্কৃত করা হয়েছে। সচেতনতা বৃদ্ধি করতে আগামিদিনে এমন আরও পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAG CAG Report Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE